g জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস আজ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বুধবার, ১৫ই নভেম্বর, ২০১৭ ইং ১লা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস আজ

AmaderBrahmanbaria.COM
আগস্ট ৯, ২০১৭

---

নিজস্ব প্রতিবেদক : জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস-২০১৭ আজ। ১৯৭৫ সালের ৯ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শেল অয়েল কোম্পানির কাছ থেকে ৪৫ লাখ পাউন্ড স্টার্লিংয়ে (তখনকার ১৭ কোটি ৮৬ লাখ টাকা) পাঁচটি গ্যাসক্ষেত্র কিনে রাখেন। দিনটিকে স্মরণীয় করে রাখতে ২০১০ সাল থেকে সরকারিভাবে দিবসটি পালিত হয়ে আসছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কেনা গ্যাসক্ষেত্রগুলো হচ্ছে- তিতাস, বাখরাবাদ, রশিদপুর, হবিগঞ্জ ও কৈলাসটিলা। পেট্রোবাংলার জুন ২০১৭-এর তথ্য অনুযায়ী, রাষ্ট্রীয় মালিকানাধীন গ্যাসক্ষেত্র থেকে দৈনিক মোট চাহিদার যে ৩৯ দশমিক ৮ শতাংশ সরবরাহ করা হয়। তার ৩৩ দশমিক ৮ শতাংশ আসে এ পাঁচটি গ্যাসক্ষেত্র থেকে।

 

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ‘জ্বালানি উন্নয়নের পূর্বশর্ত। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনুধাবন করেছিলেন সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়তে জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করা একান্ত প্রয়োজন। এ দূরদৃষ্টি থেকে বিদেশি কোম্পানি শেল অয়েল এর নিকট হতে ৫টি গ্যাসক্ষেত্র ক্রয় করে দেশীয় কোম্পানির নিকট হস্তান্তরের ব্যবস্থা করেন তিনি।’

রাষ্ট্রপতি আরও বলেন, বঙ্গবন্ধুর এই যুগান্তকারী সিদ্ধান্ত জাতীয় অর্থনীতির বিকাশে ইতিবাচক ও সুদূরপ্রসারী প্রভাব রেখে চলছে। এছাড়াও গ্যাসের চাহিদা ও যোগানের সমন্বয় সাধনের জন্য সরকার দেশের স্থলভাগে ও সমুদ্রাঞ্চলে তেল ও গ্যাস অনুসন্ধান, উত্তোলন, সঞ্চালন ও বিতরণে বিভিন্ন কর্মপরিকল্পনা বাস্তবায়ন করে যাচ্ছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেছেন, ‘বিগত সাড়ে আট বছরে নতুন নতুন কূপ খননসহ গ্যাস সেক্টরে ব্যাপক উন্নয়নমূলক কর্মসূচি বাস্তবায়নের ফলে গ্যাস উৎপাদন ও সরবরাহ বৃদ্ধি পেয়েছে। ২০০৯ সালে জানুয়ারিতে দৈনিক গ্যাস উৎপাদনের পরিমাণ ছিল ১ হাজার ৭৪৪ মিলিয়ন ঘনফুট, যা বর্তমানে ২ হাজার ৭৫০ মিলিয়ন ঘনফুটে উন্নীত হয়েছে। দেশের শিল্পায়ন দ্রুততর হচ্ছে।’
শেখ হাসিনা জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস-২০১৭ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন। প্রাকৃতিক গ্যাসসহ সব ধরনের জ্বালানির অপচয় রোধে এর যথাযথ ও সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করে রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ বাস্তবায়নে অবদান রাখতে সকলের প্রতি আহ্বানও জানান তিনি।

এ জাতীয় আরও খবর