বৃহস্পতিবার, ১৩ই জুলাই, ২০১৭ ইং ২৯শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

জয়ার হাতে সেরা অভিনেত্রীর পুরস্কার

AmaderBrahmanbaria.COM
জুলাই ১১, ২০১৭

---

বিনোদন প্রতিবেদক : নিজের কাজের প্রতি আত্মবিশ্বাস থাকলে চোখের সামনে ফলাফল জ্বলজ্বল হয়েই ধরা দেয়। এমনকি সবজান্তার মতো সেই আত্মবিশ্বাসী মানুষটিও বলে দিতে পারে, কাজের স্বীকৃতি হিসেবে কী কী পেতে যাচ্ছেন তিনি। অভিনেত্রী জয়া আহসানের ক্ষেত্রে ঠিক এ কথাগুলোই হয়তো একেবারে মানানসই। চলতি মাসের শুরুতে যেদিন টকিজের সঙ্গে জয়ার কথা হয়, সেদিন তিনি জানিয়েছিলেন, বাংলা ফিল্ম অ্যাওয়ার্ড অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছেন তিনি। ভালো কথা; কিন্তু এ অনুষ্ঠান নিয়ে কথা বলতে বলতে এ অভিনেত্রী যখন আত্মবিশ্বাস নিয়ে নিজ থেকে বললেন, ‘পুরস্কার নিয়ে ভাবি না। তবে ভালো কিছু একটা হয়তো আমার জন্য অপেক্ষা করছে। সেটা হাতে পেলেই সবাইকে জানাব।’

জয়ার কথা সত্যি হয়েছে, সে অনুষ্ঠান অর্থাত্ যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোয় অনুষ্ঠিত আন্তর্জাতিক বাংলা ফিল্ম অ্যাওয়ার্ড (আইবিএফএ) ২০১৭-এ সমালোচক বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন তিনি। ভারতীয় নির্মাতা কৌশিক গাঙ্গুলি পরিচালিত ‘বিসর্জন’ ছবির জন্য এ স্বীকৃতি পেলেন তিনি এবং সত্যি সত্যিই পুরস্কারপ্রাপ্তির এ খবরটি জয়া নিজ থেকেই জানিয়েছেন সবাইকে। তবে এতে কোনো রকম উচ্ছ্বাস প্রকাশ করেননি তিনি। শুধু বলেছেন, ‘ওপেরা মুভিজ প্রযোজিত, কৌশিক গাঙ্গুলি নির্মিত ও আমার অভিনীত ছবি বিসর্জনের জন্য আন্তর্জাতিক বাংলা ফিল্ম অ্যাওয়ার্ড (আইবিএফএ) ২০১৭-এ সমালোচক বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্কার পেলাম।’ ৭-৯ জুলাই ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারায় বসেছিল দ্বিতীয় আন্তর্জাতিক বাংলা ফিল্ম অ্যাওয়ার্ডের এ বছরের আসর। এতে সরাসরি উপস্থিত হয়ে পুরস্কার গ্রহণ করেন জয়া। জয়া ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ছবিটির নির্মাতা কৌশিক গাঙ্গুলি, অভিনেতা আবির চ্যাটার্জি প্রমুখ।

‘বিসর্জন’ মুক্তি পায় এ বছরের বৈশাখ মাসে। অর্জন করে দর্শক-সমালোচকদের প্রশংসা। এমনকি মুক্তির আগেই পেয়েছিল আঞ্চলিক ভাষায় নির্মিত সেরা সিনেমার জাতীয় পুরস্কার। সিনেমাটিতে জয়া চরিত্রের নাম পদ্মা।

উল্লেখ্য, জয়া আহসান অভিনীত ও ইন্দ্রনীল রায় চৌধুরী নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ভালোবাসার শহর’ ইউটিউবের পাশাপাশি আন্তর্জাতিক ভিডিও শেয়ারিং ওয়েবসাইটে মুক্তির পর চারদিক থেকে এখন পর্যন্ত অর্জন করছে প্রশংসা। ৩০ মিনিট দৈর্ঘ্যের এ ছবিতে জয়া অভিনয় করেছেন অন্নপূর্ণা দাস চরিত্রে।