সোমবার, ১০ই জুলাই, ২০১৭ ইং ২৬শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

ভারতকে শক্তিশালী ১০টি ড্রোন পাঠাচ্ছে ইসরায়েল

AmaderBrahmanbaria.COM
জুলাই ৯, ২০১৭

---

 

আন্তর্জাতিক ডেস্ক :অবশেষে ভারতের হাতে আসছে ইসরায়েলের মিসাইল ড্রোন। মোট ১০টি ড্রোন পাঠাচ্ছে ইসরায়েল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইসরায়েল সফরের পরে সেই পথ সুগম হয়েছে। মোট ৪০০ মিলিয়ন ডলারের চুক্তি বলে জানা গেছে।

ইসরায়েলের এই ১০টি ড্রোনের সব কয়টি এতটাই শক্তিশালী যে তা শত্রুকে খুঁজে তার ঘাঁটিতে আক্রমন করে তাদের গুঁড়িয়ে দিতে সক্ষম বলে জানা গেছে। প্রসঙ্গত ভারত প্রথম থেকেই বেশিরভাগ অস্ত্র ইসরায়েলের থেকে ক্রয় করে, আর ইসরায়েলও নরেন্দ্র মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’-তে আগ্রহ দেখাচ্ছে। ২০১৫ সালেই এইসব মিসাইল ড্রোন ভারতে আসার কথা ছিল। কিন্তু নানা কারণে দেরি হোওয়ায় ২০১৭ সালে তা ভারতে আসতে চলেছে।

এড্রোন যে কোনও এলাকার উপরে টানা ৩০ ঘণ্টা চক্কর কাটতে পারে। ৪৫০০০ ফুট উচ্চতা থেকে পাঠাতে পারে ‘লাইভ’ ছবি। প্রতিরক্ষা বিশেষজ্ঞরা জানাচ্ছেন, চালকবিহীন এই ড্রোন ঘাঁটি থেকে বহু দূরে গিয়েও নজরদারি চালাতে সক্ষম। কারণ কয়েক হাজার কিলোমিটার দূরবর্তী এলাকার আকাশে ভাসতে ভাসতেও এই ড্রোন নিজের সদর দফতরে তথ্য ও ছবি পাঠাতে সক্ষম। চিন ও পাকিস্তানের ভেতরে বহু দূর পর্যন্ত খুব সহজে নজর রাখতে এই ড্রোন অত্যন্ত কার্যকরী হবে বলে ভারতের প্রতিরক্ষা মন্ত্রালয় মনে করছে।

এ জাতীয় আরও খবর