সোমবার, ১০ই জুলাই, ২০১৭ ইং ২৬শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

চীনকে চ্যালেঞ্জ ছুড়ে বোমারু বিমান ওড়ালো যুক্তরাষ্ট্র

AmaderBrahmanbaria.COM
জুলাই ৭, ২০১৭

---

 

আন্তর্জাতিক ডেস্ক :দক্ষিণ চীন সাগরে চীনের দাবিকৃত অঞ্চলের আকাশসীমা দিয়ে পরমাণু বোমা বহনে সক্ষম দুই মার্কিন বোমারু বিমান ওড়ানো হয়েছে। শুক্রবার মার্কিন বিমানবাহিনী এ কথা জানায়। কার্যত এর মাধ্যমে ওই অঞ্চলের উপর চীনের দাবি অবৈধ বলে চ্যালেঞ্জ ছুড়ে দিলো যুক্তরাষ্ট্র।

দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ এ অঞ্চলকে আন্তর্জাতিক অঞ্চল হিসেবে দাবি করে এর আকাশসীমায় মার্কিন বিমান চলাচলের অধিকার নিশ্চিত করতেই মার্কিন বিমানবাহিনী এ কাজ করেছে বলে জানিয়েছে ওয়াশিংটন।

বৃহস্পতিবার আমেরিকার গুয়াম আইল্যান্ড থেকে বি-১বি ল্যান্সার বোমারু বিমান দু’টি ওড়ানো হয়। জার্মানির হামবুর্গে জি-২০ সম্মেলনে মর্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে চীনা প্রেসিডেন্ট জিনপিংয়ের বৈঠকের প্রক্কালেই এ বিমান ওড়ানো মার্কিন বিমানবাহিনী।

দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ এ অঞ্চলকে নিজেদের অংশ হিসেবে দাবি করে চীন। কিন্তু, ভিয়েতনাম, তাইওয়ান, ফিলিপাইন, মালয়েশিয়া এবং ব্রুনাইও এ অঞ্চলে তাদের অধিকার আছে বলে দাবি করে আসছে।

মার্কিন বোমারু বিমান ওড়ানো প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গ্যাং সুয়াং জানান, পূর্ব ও দক্ষিণ চীন সাগরের আকাশসীমায় বিমান চলাচলের স্বাধীনতায় চীন কখনই হস্তক্ষেপ করবে না। কিন্তু কোনো দেশ যদি চীনের সার্বভৌমত্বে কোনোপ্রকার হস্তক্ষেপের চেষ্টা করে তাহলে কঠোর ও ভয়ংকর ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

এদিকে, জি-২০ সম্মেলনে চীন ও মার্কিন প্রেসিডেন্টের বৈঠকের ঠিক আগেই মার্কিন বিমানবাহিনীর এহেন কর্মকাণ্ডকে চীনের ওপর যুক্তরাষ্ট্রের চাপ সৃষ্টির চেষ্টা বলে মনে করেন অনেক বিশেষজ্ঞ। সূত্র : রয়টার্স

এ জাতীয় আরও খবর