g বৃষ্টিতে ভিজে ডেকে আনছেন চোখের ভয়ঙ্কর বিপদ! জেনে নিন কী করবেন | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ১৭ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ২রা আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

বৃষ্টিতে ভিজে ডেকে আনছেন চোখের ভয়ঙ্কর বিপদ! জেনে নিন কী করবেন

AmaderBrahmanbaria.COM
জুলাই ৯, ২০১৭
news-image

---

 

লাইফস্টাইল ডেস্ক :বহু প্রতীক্ষার পরে, অবশেষে বর্ষার আগমন হয়েছে। কয়েক ফোঁটা বৃষ্টি পড়লেই আনন্দে মাতোয়ারা হয়ে অনেকেই বেরিয়ে পড়েন বৃষ্টিতে ভিজবেন বলে। কিন্তু এর প্রভাব পড়ে চোখের উপরে।

বৃষ্টিতে ভেজার সময়ে তো খেয়াল থাকেই না, সঙ্গে চোখের ভিতরে জল ঢুকে পড়লে হাত দিয়ে চোখ রগড়ান অনেকে। ফলস্বরূপ বিভিন্ন ধরনের ইনফেকশনের শিকার হয় চোখ।

‘ওজোন গ্রুপ’-এর মেডিক্যাল কনসালটেন্ট উমা সিংহ জানান যে এর ফলেই হতে পারে কনজাংটিভাইটিস, ড্রাই আইজ ইত্যাদি। ‘মেডিক্যাল অপারেশন’-এর প্রধান গৌরী কুলকার্নির মতে এই ইনফেকশনের ফলে, চোখে ঝাপসা দেখা কিংবা চুলকানিও হতে পারে। সঙ্গে সঙ্গে চিকিৎসা না করালে ইনফেকশন অনেক দূর গড়াতে পারে।

কিন্তু ইনফেকশনের ভয়ে কি বাড়ি থেকে বেরনো বন্ধ করে দিতে হবে? আর বর্ষাকালে বাড়ি থেকে বেরলে চোখে জল লাগবেই। কিন্তু খেয়াল রাখতে হবে, কী ভাবে জল লাগা সত্ত্বেও এড়ানো যাবে এই ধরনের ইনফেকশন। ‘ওজোন গ্রুপ’-এর মেডিক্যাল কনসালটেন্ট উমা সিংহ জানিয়েছেন এই জিনিসগুলি মাথায় রাখলে আপনি বর্ষাতেও চোখ সুস্থ রাখতে পারবেন—

• অধিকাংশ চোখের অসুখই হয় হাত থেকে। রাস্তাঘাটে চলাফেরা করার কারণে হাতে বিভিন্ন ধরনের জীবাণু থেকে যায়। বর্ষাকালে জীবাণুর পরিমাণ আরও বেড়ে যায়। আর সেই হাত চোখে লাগালেই ইনফেকশনের সম্ভাবনা তৈরি হয়।

• হাত পরিষ্কার হলেও, কখনই চোখ রগড়ানো উচিত নয়। এতে চোখের নরম টিশুর উপরে চাপ পড়ে। তাই চোখে যদি কিছু ঢুকে যাওয়ার ফলে চোখ চুলকায়, বা চোখ জ্বলতে থাকে, হলে চোখ না রগড়ে, চোখে জল দিন বা কোনও পরিষ্কার টিশু ব্যবহার করুন।
• বৃষ্টিতে বেরলেও চোখে যাতে জল না লাগে, সেই দিকে খেয়াল রাখুন। প্রয়োজন হলে চশমা পরে থাকুন।

• আপনার চোখ যদি বেশি সংবেদনশীল হয়, তা হলে কনট্যাক্ট লেন্স পরবেন না। না হলে, চোখ হঠাৎ লাল হয়ে যাতে পারে বা চোখে জ্বালা করতে পারে। কনট্যাক্ট লেন্সের সলিউশন অন্য কাউকে ব্যবহার করতে দেবেন না।

• চোখে বহুদিনের পুরনো মেক আপ, আই শ্যাডো, কাজল ইত্যাদি ব্যবহার করবেন না। সঙ্গে সঙ্গে প্রতিক্রিয়া না হলেও, পরে এর ফলস্বরূপ চোখে ইনফেকশন হতে পারে।

• নিজের রুমাল, চশমা, সানগ্লাস অন্য কাউকে ব্যবহার করতে দেবেন না।

এ জাতীয় আরও খবর