মঙ্গলবার, ৪ঠা জুলাই, ২০১৭ ইং ২০শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

সিরিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে ক্লোরিন হামলার অভিযোগ

AmaderBrahmanbaria.COM
জুলাই ২, ২০১৭

---

 

আন্তর্জাতিক ডেস্ক :শনিবার দামাসকাসে বিদ্রোহীদের সঙ্গে লড়াইয়ে সিরিয়ার সেনাবাহিনী ক্লোরিন গ্যাস ব্যবহার করেছে বলে অভিযোগ করেছে একটি বিদ্রোহী গ্রুপ। তবে এই দাবি উড়িয়ে দিয়েছে সেনাবাহিনী। রবিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

প্রতিবেদনে বলা হয়, সিরিয়ার পূর্বাঞ্চলের ঘুতা অঞ্চলে আইন তার্মা এলাকায় এই ঘটনা ঘটে। এই স্থানটি বিদ্রোহীদের দখল থেকে মুক্ত করতে লড়াই চালিয়ে যাচ্ছে সিরিয়ার সরকারি বাহিনী।

সিরিয়ার বিদ্রোহী ফাইলাক আল-রাহমান গ্রুপ দাবি করে, সেই যুদ্ধে ক্লোরিন গ্যাসে শ্বাসকষ্টে পড়েন তাদের ৩০ সেনা। তবে রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে আসাদ সরকারের অনুগত সেনাবাহিনী এই অভিযোগ অস্বীকার করে জানায়, ‘তারা পূর্বেও কখনও রাসায়নিক হামলায় চালায়নি এবং কখনোই চালাবে না।

বুধবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দাবি করা হয়েছিলো সিরিয়ান প্রেসিডেন্ট বাশার আল আসাদ আরেকটি রাসায়নিক হামলার চালানোর প্রস্তুতি নিচ্ছেন। এই হামলা চালালে ফলাফল ভালো হবে না বলেও হুশিয়ার করে দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এর আগে এপ্রিলেও আসাদ সরকার রাসায়নিক হামলা চালিয়েছিলো বলে অভিযোগ করেছিলো যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। ওই হামলায় অর্ধশতাধিক মানুষ প্রাণ হারান। এর জবাবে যুক্তরাষ্ট্র সিরিয়ার বিমান ঘাটিতে টমাহক মিসাইলও নিক্ষেপ করে। তবে ওই হামলারও ব্যাপারটিও অস্বীকার করে এসেছে সিরীয় সরকার।

২০১৪ ও ২০১৫ সালে সিরিয়া ক্লোরিন গ্যাস হামলা চালিয়েছিলো বলে জাতিসংঘের এক প্রতিবেদনে উঠে এসেছে। সেসময় জঙ্গি গোষ্ঠী আইএস মাস্টার্ড গ্যাস ব্যবহার করেছিলো বলেও জানানো হয়।

এ জাতীয় আরও খবর