বুধবার, ৫ই জুলাই, ২০১৭ ইং ২১শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

পূর্ণাঙ্গ রায় দেখে প্রতিক্রিয়া জানাবে জাপা

AmaderBrahmanbaria.COM
জুলাই ৩, ২০১৭

---

নিজস্ব প্রতিবেদক : সুপ্রিম কোর্টের বিচারপতিদের অপসারণ-সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে হাইকোর্টের সিদ্ধান্ত বহাল রেখে আপিল বিভাগের দেওয়া রায়ের বিষয়টি স্পর্শকাতর বলে মন্তব্য করেছে জাতীয় পার্টি। আর তাই রায়ের পূর্ণাঙ্গ কপি হাতে পাওয়ার পর প্রতিক্রিয়া জানাবে দলটি।

আজ সোমবার রাজধানীর বনানীতে জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে এক যৌথসভা শেষে এ কথা জানান দলের মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দলটির এই নেতা বলেন, ‘রায়টি স্পর্শকাতর এবং গোটা জাতি এ রায়ের অপেক্ষায় ছিল। সুতরাং এ রায়ের কপিটি দেখার পরে আমরা পূর্ণাঙ্গ একটি মতামত দিতে পারব। সেই সময়টুকু আমাদের দিতে হবে।’

সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সাত সদস্যের পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

গত ১ জুন ষোড়শ সংশোধনীর আপিলের শুনানি শেষ হয়। সেদিন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সাত সদস্যের পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ শুনানি শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রেখেছিলেন। গতকাল রোববার আপিল বিভাগের ওয়েবসাইটে আজকের কার্যতালিকার শুরুতেই ষোড়শ সংশোধনীর আপিলের রায় ঘোষণার জন্য রাখা হয়েছিল।

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের পর সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের বিধানটি তুলে দিয়ে সংবিধানের ষোড়শ সংশোধনী পাস হয়। ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর ৯৬ অনুচ্ছেদে পরিবর্তন এনে বিচারকের অপসারণের ক্ষমতা সংসদের হাতে পুনরায় ফিরিয়ে দেওয়া হয়, যেটি ১৯৭২ সালের সংবিধানেও ছিল।

সংবিধানে এই সংশোধনী হওয়ায় মৌল কাঠামোতে পরিবর্তন ও বিচার বিভাগের স্বাধীনতা ক্ষুণ্ণ করবে—এমন যুক্তিতে ওই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে একই বছরের ৫ নভেম্বর হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়। ওই রিটের ওপর প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট ২০১৪ সালের ৯ নভেম্বর রুল জারি করেন। গত বছরের ১০ মার্চ মামলাটির চূড়ান্ত শুনানি শেষে ৫ মে রায় দেন আদালত।