বুধবার, ৫ই জুলাই, ২০১৭ ইং ২১শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

সম্পর্ক উন্নয়নে কঠোর হবেন প্রধান বিচারপতি

AmaderBrahmanbaria.COM
জুলাই ৩, ২০১৭

---

নিজস্ব প্রতিবেদক : সুপ্রিম কোর্টের আইনজীবীদের সঙ্গে সুপ্রিম কোর্ট প্রশাসন, এজলাস ও বিচারপতিদের সম্পর্ক উন্নয়নে আরও কঠোর হবেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা।

সোমবার আপিল বিভাগের এক মামলার শুনানিতে তিনি এই মন্তব্য করেছেন। পরে এই তথ্য সাংবাদিকদের নিশ্চিত করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। এ সময় তিনি সুপ্রিমকোর্টের আপিল বিভাগে উপস্থিত ছিলেন।

সম্প্রতি হাইকোর্ট বিভাগের একটি এজলাসে কক্ষে বেঞ্চ অফিসারকে আইনজীবীরা মারধর করেছেন বলে অভিযোগ ওঠে। বিষয়টি প্রধান বিচারপতিকে অবহিত করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

ওই ঘটনার রেশ টেনেই প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা সুপ্রিম কোর্টে কর্মরত সকলের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়নে কঠোর হবেন বলে মন্তব্য করেন।

এর আগে গত ১৯ জুন আদালতের এক আদেশে বলা হয়, ২৪ নম্বর কক্ষে (এনেক্স) কিছু সংখ্যক আইনজীবী চিৎকার শুরু করেন। যা এ আদালতের কার্যক্রমকে বাধাগ্রস্থ করে।

এরপর চার আইনজীবী ডায়াসে চলে এসে রফিকুল ইসলাম নামে এক বেঞ্চ কর্মকর্তার ওপর চড়াও হন, তার মাথায় ও শরীরের বিভিন্ন অংশে আঘাত করেন এবং আদালতে মামলার নথিপত্র তছনছ করেন। তাদের দাবি, মামলা তালিকাভুক্ত না হওয়া মোশনের (আবেদন) শুনানি হয়নি।

ঘটনায় জড়িদের বিরুদ্ধে এর পরে হাইকোর্ট রুল জারি করেন এবং পাঁচ জন আইনজীবীকে তলব করেন। ওই তলব আদেশে ২ জুলাই তারা আদালতে হাজির হন এবং দুই জনকে অব্যাহতি দেয়া হয়। এ বিষয়ে আগামী ১০ জুলাই শুনানির দিন ধার্য রয়েছে।

যে আইনজীবীদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে- মোহাম্মদ আলী, নূরে আলম উজ্জ্বল, লিজেন পাটোয়ারী, মাহমুদ হোসেন, মতিলাল বেপারি ও মোহাম্মদ আলী।

এ জাতীয় আরও খবর