মঙ্গলবার, ৪ঠা জুলাই, ২০১৭ ইং ২০শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

অবসর নিয়ে মুখ খুললেন শোয়েব মালিক

AmaderBrahmanbaria.COM
জুলাই ১, ২০১৭

---

 

স্পোর্টস ডেস্ক :এই তো কিছুদিন আগেই ক্যারিয়ারের ইতি টেনেছেন পাকিস্তানের লিজেন্ড ক্রিকেটার ইউনুস খান ও মিসবাহ-উল-হক। ৩৫ বছর বয়সী শোয়েব মালিকেরও কি তবে সেই পথে হাঁটার সময় হলো? অবসর নিয়ে ভাবছেন তিনি?

অদ্ভুত ব্যাপার হলো, মোটেও অবসরের কথা মাথায় আনছেন না তিনি। এই মূহুর্তে অবসরের কোনো ভাবনাই খেলা করছে না পাকিস্তানের সাবেক অধিনায়কের মনে। বরং ২০১৯ বিশ্বকাপ ও ২০২০ টি-টুয়েন্টি বিশ্বকাপে খেলতে চান তিনি। শুধু তাই নয় ২০১৯ বিশ্বকাপ জিতে পাকিস্তানের প্রথম ট্রেবল জয়ী অর্থাৎ আইসিসির তিনটি ইভেন্টে শিরোপাজয়ী ক্রিকেটার হতে চান তিনি।

২০০৭ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত নিজ দেশকে নেতৃত্ব দিয়েছেন মালিক। ছিলেন দলের সেরা ব্যাটসম্যানদের একজনও। নিজের সেরাটা ধরে রেখে স্বপ্ন তার এখন সূদূরেই, ‘যদি না ফর্ম আমার সঙ্গে ছলনা করে এবং আমি আমার বর্তমান ফিটনেস ধরে রাখতে পারি, তবে ৫০ ওভারের বিশ্বকাপ এবং তারপর টি-টুয়েন্টি বিশ্বকাপে খেলে তবেই অবসরের কথা ভাববো। আমার স্বপ্ন পাকিস্তানের প্রথম ক্রিকেটার হিসেবে আইসিসির তিনটি আসরের ট্রফিজয়ী দলের সদস্য হওয়া।’ শোয়েব মালিক ২০০৯ সালে পাকিস্তানের একমাত্র টি-টুয়েন্টি শিরোপাজয়ী দলের সদস্য ছিলেন। সর্বশেষ চ্যাম্পিয়ন্স ট্রফি জয়েরও সদস্য তিনি। সব ক্রিকেটারেরই স্বপ্ন থাকে বিশ্বকাপ জয়ের। সেই স্বপ্নটাই কি মালিকের মনে এবার ক্ষুধাতে রূপ নিল?

কিন্তু তারুণ্যে ভরা পাকিস্তান দলে আদৌ নিজের অবস্থান টিকিয়ে রাখতে পারবেন শোয়েব? সব বাস্তবতা উপলব্ধি করেই শোয়েব বলছেন,‘সবকিছু নির্ভর করছে একজন সিনিয়র ক্রিকেটার হিসেবে আমি দলে কি অবদান রাখতে পারছি তার উপর। যদি মনে হয় আমি দলের উপর বোঝা হয়ে যাচ্ছি তবে কিছুতেই আমি থাকতে চাইবো না। অবসরে চলে যাবো। কিন্তু চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর আমি খুবই আশাবাদী।’

ওয়ানডে এবং টি-টুয়েন্টি ক্রিকেটে মনোযোগ দিতেই টেস্ট ক্রিকেটকে বিদায় বলেছিলেন শোয়েব মালিক। ডানহাতি ব্যাটসম্যানের বিশ্বাস সেই পরিকল্পনায় সফলও তিনি, ‘২০১৫ সালের নভেম্বরে আমি টেস্ট ক্রিকেট ছেড়েছি, ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে ডাবল সেঞ্চুরি করার পরও। কারণ আমি ওয়ানডে এবং টি-টুয়েন্টির দিকে মনোযোগ দিতে চেয়েছিলাম। আমার মনে হয় দলে আমার অবস্থানের দাম দিতে পারছি। আমার মনে হয় টেস্ট ক্রিকেট থেকে অবসরের পর থেকে পারফরম্যান্স আমার পক্ষেই কথা বলছে।’
গো নিউজ২৪/এআর