g কাতারে নিষেধাজ্ঞা পাত্তা দিচ্ছে না জাতিসংঘ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ২০শে অক্টোবর, ২০১৭ ইং ৫ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

কাতারে নিষেধাজ্ঞা পাত্তা দিচ্ছে না জাতিসংঘ

AmaderBrahmanbaria.COM
জুন ১০, ২০১৭
news-image

---

আন্তর্জাতিক ডেস্ক : কাতারের ওপর আরোপিত সৌদি আরব ও তার মিত্রদের নিষেধাজ্ঞার পাত্তা দিচ্ছে না জাতিসংঘ। দেশগুলোর দেয়া ৭১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ‘সন্ত্রাসী তালিকা’ কোনো গুরুত্ব পাচ্ছে না জাতিসংঘের কাছে। খবর আল জাজিরা।

গত বৃহস্পতিবার সৌদি আরব, বাহরাইন, মিশর ও সংযুক্ত আরব আমিরাত এক যৌথ বিবৃতিতে ৫৯ ব্যক্তি ও ১২ প্রতিষ্ঠানকে ‘সন্ত্রাসী’ আখ্যায়িত করে। কাতার ওই ৭১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে সন্ত্রাসী কর্মকাণ্ডে সাহায্য করছে বলে অভিযোগ করে।

ওই তালিকার মধ্যে কাতারের অনেক শীর্ষ দাতব্য সংস্থাও রয়েছে। যেসব সংস্থা জাতিসংঘ, ইউএনএইচসিআর, ইউনিসেফ, ডাব্লিউএফপি, অক্সফাম, কেয়ার ও ইউএসএইড এর মতো বড় বড় প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছে।

সৌদি আরবের ওই তালিকা কোনো গুরুত্ব দিচ্ছে না জাতিসংঘ। সৌদির তালিকা মানতে বাধ্য নয় উল্লেখ করে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুটারেস এর মুখপাত্র স্টিফেন দোজারিক বলেন, ‘জাতিসংঘ সৌদি আরবের দেয়া সন্ত্রাসী তালিকা মানতে বাধ্য নয়।’

সৌদির তালিকা প্রত্যাখ্যান করে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেন, ‌জাতিসংঘ শুধুমাত্র তার নিরাপত্তা কাউন্সিল কর্তৃক নিষেধাজ্ঞা মানতে বাধ্য। অন্য কারো কোনো নিষেধাজ্ঞা বা কোনো তালিকা মানতে বাধ্য নয়।’
শুক্রবার গণমাধ্যমে জাতিসংঘের সঙ্গে কাজ করছে এমন দাতব্য সংস্থাকে সৌদি আরব সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করার খবর দেখে তিনি এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।
জাতিংসঘের সঙ্গে কাজ করছে আবার সৌদি আরব কথিত সন্ত্রাসী তালিকাভুক্ত করেছে এমন প্রতিষ্ঠানের মধ্যে অন্যতম ‘শেখ ঈদ-আল-থানি দাতব্য ফাইন্ডেশন’ ও ‘শেখ থানি-বিন-আব্দুল্লা ফাউন্ডেশন’।
কাতারের এসব সংস্থা সিরিয়া, ফিলিস্তিন ও সোমালিয়ায় মানুষের কল্যাণে কাজ করার জন্য জাতিসংঘ কর্তৃক শ্রেষ্ঠ পুরস্কারও অর্জন করেছে।

স্টিফেন দোজারিকের বলেন, ‌যেসব প্রতিষ্ঠানকে তালিকাভুক্ত করা হয়েছে তাদের সঙ্গে জাতিসংঘ মানবকল্যাণে কাজ করছে এবং এর ফলে তাদের সঙ্গে ভাল অংশীদারিত্বও গড়ে উঠেছে। আমরা পরস্পর সম্পূর্ণ অরাজনৈতিক।

এ জাতীয় আরও খবর