বৃহস্পতিবার, ১১ই মে, ২০১৭ ইং ২৮শে বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

নেপাল থেকে ৩শ’ থেকে ৫শ’ মেগাওয়াট জলবিদ্যুৎ আসবে

AmaderBrahmanbaria.COM
মে ৮, ২০১৭

 

নিজস্ব প্রতিবেদক : নেপালের আপার করনালী বেসিনে ৯০০ মেগাওয়াটের একটি বিদ্যুৎ কেন্দ্র থেকে জলবিদ্যুৎ আমদানির বিষয়টি চূড়ান্ত করছে সরকার। সেখান থেকে বাংলাদেশ ৩০০ থেকে ৫০০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানি করবে।

মন্ত্রণালয় সূত্র জানায়, আমদানি করা বিদ্যুতের মূল্য নির্ধারণ পরামর্শক নিয়োগ দেয়া হচ্ছে।

কারণ জলবিদ্যুৎ আমদানির ঘটনা বাংলাদেশের জন্য নতুন বিষয়। এক্ষেত্রে বিদ্যুতের মূল্য নির্ধারণের বিশেষ অভিজ্ঞতা প্রয়োজন বলে মনে করা হচ্ছে।

এর আগে বাংলাদেশ ভারত থেকে বিদ্যুৎ আমদানি করলেও তা মিশ্র জ্বালানিতে উৎপাদিত। সঙ্গত কারণে বিদ্যুৎ আমদানির পরামর্শক হিসেবে জি থমাস (টম) ওয়েস্টকে পরামর্শক হিসেবে নিয়োগ দেয়া হচ্ছে।

পিডিবি প্রতিষ্ঠানটিকে নিয়োগ প্রদানের জন্য বিদ্যুৎ বিভাগে সুপারিশ পাঠিয়েছে। এতে বলা হচ্ছে পিডিবি এবং এনভিভিএনের মধ্যে পাওয়ার সেল এগ্রিমেন্ট চূড়ান্ত করার পাশাপাশি মূল্য নির্ধারণ চূড়ান্ত করবে। দরকষাকষিতে পরামর্শক হিসেবে তারা পিডিবিকে সহায়তা করবে। এছাড়া তারা ভারত, নেপাল এবং বাংলাদেশের আইন, নীতি এবং গাইডলাইন এবং নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের অবস্থান সম্পর্কে পিডিবিকে পরামর্শ প্রদান করবে।

বিদ্যুৎ বিভাগ সূত্র জানায়, গত বছরের শেষ দিকে নেপালের জ্বালানিমন্ত্রী জনার্দন শর্মা ঢাকা সফরে আসেন। ওই বৈঠকে নেপাল-বাংলাদেশ জলবিদ্যুৎ উৎপাদনের বিষয়টি চূড়ান্ত করা হয়।