রবিবার, ১৪ই মে, ২০১৭ ইং ৩১শে বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

প্রাক্তন অধ্যাপকের মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক

AmaderBrahmanbaria.COM
মে ১১, ২০১৭
news-image

 

নিজস্ব প্রতিবেদক : প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র এবং অধ্যাপক ড. এম. আলিমউল্যার মৃত্যুতে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক গভীর শোক প্রকাশ করেছেন।

বৃহস্পতিবার এক শোক বাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক আলিমউল্যা ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে থেকে অত্যন্ত নিষ্ঠার সাথে দায়িত্বশীল ভূমিকা পালন করেছেন। ব্যবসা শিক্ষাক্ষেত্রে তার অবদান বিশ্ববিদ্যালয় স্মরণ রাখবে। তিনি দেশের প্রাতিষ্ঠানিক শিক্ষার অগ্রগতিতে ভূমিকা রেখেছেন। তার মৃত্যুতে দেশ একজন শিক্ষানুরাগী হারালো।
উপাচার্য মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তার পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

অধ্যাপক ড. এম. আলিমউল্যা বুধবার বুধবার রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর। বৃহস্পতিবার বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদুল জামিয়ায় প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। বাদ আসর আইইউবিএটি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে তার দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

প্রসঙ্গত, অধ্যাপক আলিমউল্যা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬২ সালে অনার্স ও ১৯৬৩ সালে মাস্টার্স করেন। এরপর যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা ইউনিভার্সিটি থেকে ১৯৬৮ সালে এমবিএ এবং যুক্তরাজ্যের ম্যানচেস্টার স্কুল অব বিজনেস থেকে ১৯৭৬ সালে ডক্টরেট ডিগ্রি লাভ করেন।

ড. আলিমউল্যা ১৯৬৩ সালে শিক্ষকতাকে পেশা হিসেবে গ্রহণের পর ১৯৬৪ থেকে ১৯৯৪ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক, অধ্যাপক ও আইবিএর পরিচালকসহ বিভিন্ন পদে নিয়োজিত ছিলেন। এছাড়াও নাইজেরিয়ায় আহমাদু বালু বিশ্ববিদ্যালয়ে ১৯৮১ সালে ভিজিটিং অধ্যাপক হিসেবে তিনি কাজ করেন।

১৯৯১ সালে প্রতিষ্ঠিত বেসরকারি বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি প্রতিষ্ঠা করেন। তার হাত দিয়ে প্রতিষ্ঠিত হয় দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়। ১৯৯৪ সাল থেকে তিনি বিশ্ববিদ্যালয়টির উপাচার্যের দায়িত্ব পালন করেন। এর আগে ১৯৯১ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত তিনি এ বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়াও, অধ্যাপক আলিমউল্যা সুইজারল্যান্ডের জেনেভাস্থ ইন্টারন্যাশনাল সোসাইটি ফর লেবার এন্ড সোশ্যাল সিকিউরিটি ল’ এর নির্বাহী কমিটির সদস্য, এসোসিয়েশন অব ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট ইন্সটিটিউশন্স ইন সাউথ এশিয়া (এমডিসা)-এর প্রতিষ্ঠাতা নির্বাহী সদস্য। সোসাইটি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ইতালি, ইন্টারন্যাশনাল এসোসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্ট ইউএসএ ছাড়াও দেশি-বিদেশি বিভিন্ন অ্যাসোসিয়েশনের সদস্য ছিলেন।