রবিবার, ১৪ই মে, ২০১৭ ইং ৩১শে বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

২০১৮ সালে অবসরে যাবেন অর্থমন্ত্রী, অনুমোদন করেছেন শেখ হাসিনা

AmaderBrahmanbaria.COM
মে ১১, ২০১৭
news-image

২০১৮ সালের বাজেট উপস্থাপনের পর পরই অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত রাজনীতি থেকে অবসরে যাবেন। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা অর্থমন্ত্রীর এ অভিপ্রায় অনুমোদন করেছেন।
বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে পত্রিকা ও টেলিভিশনের সম্পাদকদের সাথে প্রি-বাজেট বৈঠকে তিনি এ কথা বলেন। তিনি বলেন, আগামী ২০১৭-১৮ প্রবৃদ্ধি প্রাক্কলন করা হবে ৭ দশমিক ৪ শতাংশ। পরের বছর অর্থাৎ ২০১৮-১৯ অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৮ শতাংশ। একই সাথে এ বাজেট হবে তার জীবনের শেষ বাজেট।

অর্র্থমন্ত্রী বলেন, ২০১৮-১৯ অর্র্থ বছরের বাজেট হবে বর্তমান সরকারের শেষ বাজেট। সেই অর্থে এ বাজেট হবে রাজনৈতিক বাজেট। এ বাজেটে অতিরিক্ত চাপ থাকবে না। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বৈঠকে জানান, বর্তমান আওয়ামী লীগ সরকারের দু’দফায় একটানা ৯টি বাজেট উপস্থাপন করছেন। বিশেষ কোন অবস্থার সৃষ্টি না হলে তিনি ২০১৮-১৯ অর্থবছরে তার জীবনের ১২তম বাজেট উপস্থাপন করবেন। এবং বর্তমান সরকারের সময়ে এক টানা ১০তম বাজেট উপস্থাপন করবেন। অর্থমন্ত্রী আবুল মুহিতের অপর দুটি বাজেট উপস্থাপন করেছেন জেনারেল এরশাদের শাসন আমলে। বর্তমান সরকারের মেয়াদের শেষ মেয়াদ উপস্থাপন করতে পারলে তিনিই হবে দেশের সব চেয়ে বেশি বাজেট উপস্থাপনকারী অর্থমন্ত্রী। এর আগে সবচেয় বেশি বাজেট উপস্থাপনকারী অর্থমন্ত্রী ছিলেন সাইফুর রহমান।
২০১৭-১৮ অর্থবছরের বাজেট প্রণনয়নের কাজ চলতি মে মাসের ১৪ তারিখে শেষ হচ্ছে। উপস্থাপন শুরু হবে ১ জুন জোহরের নামাজের শেষে ২টায়।
প্রি-বাজেট বৈঠকে উপস্থিত ছিলেন দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারোয়ার, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, আমাদের অর্থনীতির সম্পাদক নাঈমুল ইসলাম খান, চ্যানেল আই-এর ডিরেক্টর অব নিউজ শাইখ সিরাজ, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত প্রমুখ। এবং জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান, অর্থ বিভাগের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুনসহ সংশ্লিষ্ট বিভাগের ঊধ্বর্তন কর্মকর্তারা।