সোমবার, ১লা মে, ২০১৭ ইং ১৮ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

১৮’র আগে বিয়ে নয়, ইন্দোনেশিয়ায় নারী ইসলামি চিন্তাবিদদের বিরল ফতোয়া

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ২৮, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ার বাল্যবিবাহের বিরুদ্ধে একটি অভূতপূর্ব ফতোয়া জারি করেছে ইসলাম ধর্মীয় নারী নেতারা। দেশটিতে তিনদিনের এক নারী সম্মেলনের পর এই ধরণের ফতোয়া জারি করেন তারা। যদিও এ ধরণের ফতোয়া দেশটিতে বাধ্যতামূলক হবেনা, কিন্তু এটি সেখানকার বাল্যবিবাহ ঠেকাতে খুব প্রভাবশালী ভূমিকা রাখবে বলে অনেকের বিশ্বাস।

ওই নারী ধর্মীয় নেতারা দেশটির ন্যূনতম বিয়ের বয়স ১৬ থেকে উন্নীত করে ১৮ বছর করার জন্য সরকারের কাছে আহ্বান জানান। উল্লেখ্য, মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের মধ্যে বাল্যবিবাহের হারে সর্বোচ্চ অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়া।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা- ইউনিসেফের মতে, ইন্দোনেশিয়ায় ১৮ বছরেরও কম সময়ে প্রতি চার নারীর একজনের বিয়ে হয়। জাভা দ্বিপের সিরাবনের ওই সম্মেলনকে দেশটির প্রথম প্রধান নারী সম্মেলন হিসেবে গণ্য করা হচ্ছে।

তবে দেশটিতে কেবলমাত্র পুরুষ নিয়ন্ত্রিত ইসলামিক কর্তৃপক্ষ ইন্দোনেশিয়ান উলামা কাউন্সিলের সদস্যরাই এর আগে নিয়মিত ফতোয়া জারি করে আসতো। তবে নারীদের এ সম্মেলনের আয়োজক নিনিক রাহায়ু বলেছেন, নারীদের সম্মেলনের মাধ্যমেই আমারা নারীদের প্রকৃত সমস্যা ও নারী-পুরুষের ভেদাভেদের ব্যাপারে জানতে পারি। আর এক্ষেত্রে শিশুদের রক্ষার দায় আমরা এড়াতে পারিনা। তাই আমরা চুপ না থেকে ফতোয়া জারির মাধ্যমে সরকারকে বাল্যবিয়ে ঠেকানোর আহ্বান জানিয়েছি। বিবিসি।