শুক্রবার, ৫ই মে, ২০১৭ ইং ২২শে বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

কিম জং উন ”পৃথিবীটাকে শেষ করে দিতে চান”

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ৩০, ২০১৭
news-image

 

আন্তর্জাতিক ডেস্ক :উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার মুখেও ধৈর্য ধারণ করতে এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের হাতের খেলার পুতুলে পরিণত না হতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি আহবান জানিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রড্রিগো দুতেরতে। কারণ, তাঁর ভাষায়, কিম জং উন ‘পৃথিবীটাকে শেষ করে দিতে চান’।

রাজধানী ম্যানিলায় আসিয়ান সম্মেলন শেষে শনিবার এক সংবাদ সম্মেলনে দুতেরতে এ কথা বলেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যেকার উত্তেজনার কারণে দক্ষিণপূর্ব এশিয়া চরম উদ্বিগ্ন। কারণ, মাত্র একটি ভুল পদক্ষেপই ”বিপর্যয়” ডেকে আনবে এবং এশিয়া হবে পরমাণু যুদ্ধের প্রথম শিকার।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র, জাপান, দক্ষিণ কোরিয়া ও চীন এমন এক ব্যক্তির সঙ্গে কুস্তি লড়ে চলেছে, যে কিনা ক্ষেপণাস্ত্রের ভবিষ্যৎ নিয়ে বুঁদ হয়ে আছে।

ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের দ্বৈরথের প্রসঙ্গ তুলে দুতেরতে বলেন, দু’দেশের কাণ্ড দেখে মনে হচ্ছে যেন তারা নিজ নিজ খেলনা নিয়ে খেলছে। কিন্তু আসলে তো এসব খেলনা তো মজাদার কিছু নয়!

তিনি বলেন, আমি নিশ্চিত যে প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর সেনাবাহিনীকে সতর্ক করে দিয়েছেন, যাতে পুরো বিষয়টা তালগোল পাকিয়ে যায়।

প্রেসিডেন্ট দুতেরতে বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পকে ”আপনার থামা উচিত” একথা বলার আমি কে? তবে আমি তাঁকে বলবো, মি. প্রেসিডেন্ট, দয়া করে এ বিষয়টা দেখুন যেন যুদ্ধ লেগে না যায়। কারণ, তাতে আমাদের অঞ্চলের ব্যাপক ক্ষয়ক্ষতি হবে। আমি তাঁকে আরো বলবো, তাকে (কিম) শুধু খেলতে দিন, তার খেলার পুতুল হবেন না।

ফিলিপাইনের প্রেসিডেন্ট বলেন, এই লোকটি চাচ্ছে, পৃথিবীটা ধ্বংস হয়ে যাক। তাহলেই সে খুশি। তার মুখে সবসময় থাকে মৃদু হাসি। কিন্তু সে আসলে চায় সবকিছু শেষ করে দিতে এবং আমরা সবাইকে টেনেহিঁচড়ে নিচে নামাতে। সূত্র : ইয়াহু