শুক্রবার, ৫ই মে, ২০১৭ ইং ২২শে বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে বলা হলো ভারতীয় বিমানবাহিনীকে

AmaderBrahmanbaria.COM
মে ১, ২০১৭
news-image

পরিস্থিতি ভালো নয়। তাই যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে বলা হল ভারতীয় বিমানবাহিনীকে। এয়ার ফোর্সের পক্ষ থেকে বিমানবাহিনীর প্রধানকে নির্দেশ দেয়া হয়েছে, যে তিনি যেন তার সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দেন। পাকিস্তানের সঙ্গে ১০ দিনের যুদ্ধ, আর চীনের সঙ্গে ১৫ দিনের যুদ্ধের জন্য বিমানবাহিনীর সদস্যদের প্রস্তুত থাকতে বলা হয়েছে। গত সপ্তাহে নয়াদিল্লিতে অনুষ্ঠিত বিমানবাহিনীর কমান্ডারস কনফারেন্সে এই ঘোষণা করা হয়েছে। ভারতের একটি অনলাইন নিউজ পোর্টাল এ খবর জানিয়েছে।
এয়ার চিফ মার্শাল বিএস ধানোয়া বিমানবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়ে বলেছেন, কম সময়ের হলেও লড়াই হতে পারে মুখোমুখি। বিমানবাহিনীর একটি সূত্রে থেকে সংবাদমাধ্যমের কাছে এই খবর পৌঁছেছে। যুদ্ধের জন্য সেনাবাহিনী ও যুদ্ধবিমানগুলি প্রস্তুত রাখার নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি, অস্ত্র, মিসাইল, রাডার সবকিছু সাজিয়ে নিতে বলা হয়েছে।
বিমানবাহিনীর ইন্সপেকশন বডি খতিয়ে দেখবে যুদ্ধবিমানগুলি। সেগুলি ওড়ার জন্য প্রস্তুত কিনা তা দেখা হবে। পাশাপাশি বিমানবাহিনী পাইলট ও স্কোয়াড্রনও খতিয়ে দেখা হবে।
তবে যুদ্ধ খুন বেশি দিনের হবে না বলে মনে করা হচ্ছে। কারণ, সেক্ষেত্রে পরমাণু যুদ্ধের আশঙ্কা তৈরি হতে পারে। এছাড়া অন্যান্য দেশ সেই যুদ্ধে জড়িয়ে বড় যুদ্ধের চেহারা নিতে পারে। ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে থেকে প্রকাশিত একটি বিশেষ ডকুমেন্টে বলা হয়েছে, আগামী দিনের যুদ্ধ হবে কম সময়ের, হামলা হবে আচমকা আর অনিশ্চিত। কোনো একটা বিশেষ পদ্ধতি মেনে যুদ্ধ এগোবে না। ফলে বিমানবাহিনী ভূমিকা হতে চলেছে খুব গুরুত্বপূর্ণ। ব্রহ্মোস ব্যবহারের প্রয়োজন পড়তে পারে। এছাড়া এয়ারক্রাফট হিসেবে ব্যবহার করা হবে সু-৩০এ, মিগ-২৯এস এবং মিরেজ-২০০০এস।
বর্তমানের ভারতের বিমানবাহিনী কাছে রয়েছে ৩৩টি ফাইটার স্কোয়াড্রন, যাতে রয়েছে ৬০০ এয়ারক্রাফট। অন্ততপক্ষে ৭৯০টি এয়ারক্রাফট থাকা প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

নয়াদিগন্ত থেকে নেয়া