শুক্রবার, ১০ই মার্চ, ২০১৭ ইং ২৬শে ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ

মার্কিন গুপ্তচরবৃত্তির তথ্য ফাঁসে তদন্তে নেমেছে সিআইএ ও এফবিআই

AmaderBrahmanbaria.COM
মার্চ ৯, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : সিআইএ’র হ্যাকিং কৌশল নিয়ে উইকিলিকস এর তথ্য ফাঁসের ঘটনার মূল হোতাকে ধরতে তদন্তে নেমেছে সিআইএ এবং এফবিআই। দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানান, মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ এবং কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই উইকিলিকসের ওই নথি ফাঁসের তদন্ত করছে।

ওইদিনই সিআইএ’র একজন মুখপাত্র বিবিসিকে বলেন, ‘সন্ত্রাসী ও শত্রুর হাত থেকে যুক্তরাষ্ট্রকে রক্ষা করতে সিআইয়ের সামর্থ্য নষ্ট করতে উইকিলিকস’র সাজানো এই নথির কারনে দেশের সাধারণ মানুষ গভীর সংকটে পড়বে। এ ধরনের নথি প্রকাশ আমাদের কর্মকর্তা ও কর্মকাণ্ডের জন্য শুধু ঝুঁকিপূর্ণ নয়, এর মাধ্যমে সুসজ্জিত শত্রুরাও আমাদের ক্ষতি করতে পারে।’

উল্লেখ্য, মঙ্গলবার (৭ মার্চ) সকালে উইকিলিকস সিআইএ’র হাজার হাজার নথি তাদের ওয়েবসাইটে প্রকাশ করে। ক্ষমতাশালীদের তথ্য ফাঁস করে বিশ্বব্যাপী মার্কিন আধিপত্যের ভিত কাঁপিয়ে দেওয়া এই বিকল্প সংবাদমাধ্যমটি দাবি করছে, তাদের এবারের ফাঁস করা তথ্যগুলোর কারণে বিশ্বব্যাপী নজরদারির পদ্ধতিতে সিআইএ পরিপূর্ণভাবে নিয়ন্ত্রণ হারিয়েছে।

ফাঁস হওয়া ওই নথিতে সিআইএ’র গোপন নজরদারির বিভিন্ন পদ্ধতির বিবরণ রয়েছে। এসব নথিতে বলা হয়েছে, স্মার্টফোন ও টেলিভিশনের মাধ্যমে বিশ্বের সকল দেশের নাগরিকদের ওপর নজরদারি চালিয়ে আসছে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি (সিআইএ)। মঙ্গলবার এ তথ্য প্রদান করে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। সম্প্রতি তাদের হাতে আসা নতুন তথ্য অনুসারে, সিআইএ বেশ কয়েক বছর ধরেই সারাবিশ্বে তাদের এই নজরদারি চালাচ্ছে।

তবে উইকিলিকসের ফাঁস করা এই নথির বিশ্বাসযোগ্যতা নিয়ে সিআইএ, এফবিআই এবং হোয়াইট হাউস কোন মন্তব্য করতে অস্বীকার করেছে। বিবিসি।