শনিবার, ১১ই মার্চ, ২০১৭ ইং ২৭শে ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ

দ. কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক বরখাস্ত

AmaderBrahmanbaria.COM
মার্চ ১০, ২০১৭

 

আন্তর্জাতিক ডেস্ক :দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন-হাইকে বরখাস্ত করেছেন দেশটির সাংবিধানিক আদালত। দুর্নীতির কেলেঙ্কারির জেরে পার্লামেন্টের করা অভিশংসনের পক্ষে শুক্রবার এ রায় দেয়া হয়।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, পার্কই দেশটির প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট, যাকে অভিশংসন প্রক্রিয়ায় মেয়াদ শেষ হওয়ার আগেই বরখাস্ত করা হলো।

সাংবিধানিক আদালত তার রায়ে বলেন, পার্কের কর্মকাণ্ড গণতন্ত্রের চেতনা ও আইনের শাসনের গুরুতর ক্ষতি করেছে। তাই তাকে বরখাস্ত করা হলো।

উল্লেখ্য, পার্কের বিরুদ্ধে অভিযোগ- তিনি রাষ্ট্রীয় সংবিধান লঙ্ঘন করেছেন এবং ক্ষমতার অপব্যহার করে ঘনিষ্ঠ বান্ধবী চই সুন-সিলের সঙ্গে গোপন সমঝোতার ভিত্তিতে অর্থনৈতিক দুর্নীতি করেছেন। অবশ্য পার্ক বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছেন। তার বান্ধবী চই সুন বর্তমানে কারাগারে আছেন। পরে গত ডিসেম্বরে পার্কের অভিশংসনের পক্ষে ভোট দেন দেশটির আইনপ্রণেতারা। তীব্র গণ-আন্দোলনের মুখে তার বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়া হয়।

পার্লামেন্টে পার্কের অভিশংসনের পক্ষে ভোট পড়ার পর থেকে প্রধানমন্ত্রী হওয়া কিও-আন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। এখন পার্কের অভিশংসনের পক্ষে সাংবিধানিক আদালত রায় দেয়ায় দেশটিতে দুই মাসের মধ্যে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের আয়োজন করা হবে।