শনিবার, ১১ই মার্চ, ২০১৭ ইং ২৭শে ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ

৪০০ রানের লিড ছাড়ালো শ্রীলঙ্কার

AmaderBrahmanbaria.COM
মার্চ ১০, ২০১৭

 

স্পোর্টস ডেস্ক :গল টেস্টে প্রথম ইনিংসে ১৮২ রানে এগিয়ে থেকে চতুর্থ দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে শ্রীলঙ্কা। ইতিমধ্যে ৪০০ রানের লিড ছাড়িয়েছে স্বাগতিকরা। এখন দেখার বিষয় কত রানে লঙ্কনরা ইনিংস ঘোষণা করে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত লঙ্কানদের সংগ্রহ ৬১ ওভারে ৫ উইকেটে ২২৮ রান। চান্দিমরল ৩১ ও পেরেরা ৬ রানে ব্যাট করছেন। দিমুথ করুনারত্নে ৩২, মেন্ডিস ১৯, ‍দিকওয়েলা ১৫, গুনারত্নে ০ ও থারাঙ্গা ১১৫ রান করে ফিরে গেছেন।

এর আগে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৪৯৪ রান তোলে। জবাবে তৃতীয় দিনে বাংলাদেশ ৩১২ রানই করে অলআউট হয়ে যায়।

দ্বিতীয় দিনে টাইগারদের ২ উইকেটে ১৩৩ রান নিয়ে বৃহস্পতিবার তৃতীয় দিনে ব্যাট করতে নামে বাংলাদেশ। তবে সুবিদে করতে পারেনি টাইগার ব্যাটসম্যানরা। আগের দিনে অর্ধশত করা সৌম্য সরকার মাত্র ৫ রান যোগ করেই ৭১ রানে সাজঘরে ফেরেন।

সৌম্যর পর সাজঘরে ফিরলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও। সান্দাকানের বলে উইকেটের পিছনে থাকা ডিকভেলার হাতে ধরা পড়ে সাকিব। প্যাভলিয়নে ফেরার আগে ১৯ বলে ১ চার ও ১ ছক্কায় ২৩ রান করেন সাকিব।

এরপর দ্রুত মাহমুদউল্লাহ ৮ ও লিটন কুমার দাস ৫ রান করে ফিরে গেলে ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। আগের দিনের ২ উইকেটে ১৩৩ রান নিয়ে তৃতীয় দিন শুরু করা বাংলাদেশ লাঞ্চ বিরতিতে যায় ৬ উইকেটে ২১৩ রানে। তখনো সফরকারীরা পিছিয়ে ২৮১ রানে।

সপ্তম উইকেটে অধিনায়ক মুশফিক মেহেদী হাসান মিরাজকে নিয়ে ১০৬ রানের জুটি গড়ে আশার আলো দেখান। তবে দলীয় ২৯৮ রানে পেরেরার বলে মিরাজ এলবিডব্লিউর ফাঁদে পড়লে বড় স্কোর গড়ার শঙ্কায় পড়ে বাংলাদেশ। মিরাজ ৭৭ বলে ৫টি চারের সাহায্যে ৪১ রান করেন। অষ্ঠম উইকেটে তাসকিন কোন রান যোগ না করেই সাজঘরে ফেরেন। একপ্রান্ত আগলে রেখে খেলা অধিনায়ক মুশফিক নবম ব্যাটসম্যান হিসেবে আউট হন।

১৬১ বলে ৮টি চার ও ১টি ছয়ের সাহায্যে ৮৫ রান করেন। দশম ব্যাটসম্যান হিসেবে মোস্তাফিজুর রহমান ৪ রানে আউট হলে ৩১২ রানেই টাইগারদের ইনিংস থামে। ফলে প্রথম ইনিংসে শ্রীলঙ্কা থেকে ১৮২ রানে পেছিয়ে রয়েছে।

এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম শতরানের জুটিতে দলকে দারুণ শুরু এসে দিয়েছিলেন তামিম ইকবাল ও সৌম্য। দুই বাঁহাতি ব্যাটসম্যান ১১৮ রানের জটি গড়েন। তামিম ব্যক্তিগত ৫৭ রান করে দুর্ভাগ্যবশত রান আউটের শিকার হয়ে সাজঘরে ফেরেন।

তিন নম্বরে নেমে বেশিক্ষণ টিকেননি মুমিনুল। পেছনে পায়ে খেলতে গিয়ে এলবিডব্লিউ হয়ে ৭ রান করে ফিরেন বাঁহাতি এই টপঅর্ডার ব্যাটসম্যান। দিনের বাকি সময়টা অধিনায়ক মুশফিকের সঙ্গে নিরাপদে কাটিয়ে দেন সৌম্য।

মঙ্গলবার টস জিতে আগে ব্যাট করে কুশল মেন্ডিসের অনবদ্য সেঞ্চুরির ওপর ভর করে ৪৯৪ রানে বিশাল পুঁজি দাঁড় করে। মেন্ডিস ২৮৫ বল মোকাবিলা করে ১৯৪ রান করেন। এর মধ্যে ১৯টি চার ও ৪টি ছয়ের মার রয়েছে। এছাড়া গুনারত্নে ৮৫, দিলরুয়ান পেরেরা ৫১ ডিকওয়েলা ৭৫ ও করুনারত্নে ৩০ রান করেন।

বাংলাদেশের হয়ে বল হাতে মেহেদী হাসান মিরাজ ৪টি, মোস্তাফিজুর রহমান ২টি, তাসকিন, শুভাশীষ রয় ও সাকিব ১টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর
শ্রীলঙ্কা ১ম ইনিংস: ১২৯.১ ওভারে ৪৯৪/১০ (করুনারত্নে ৩০, কুশল মেন্ডিস ১৯৪, গুনারত্নে ৮৫, ডিকওয়েলা ৭৫, পেরেরা ৫১); মিরাজ ৪/১১৩, মোস্তাফিজ ২/৬৮, তাসকিন ১/৭৭, শুভাশীষ ১/১০৩ ও সাকিব ১/১০০

বাংলাদেশ ১ম ইনিংস: ৯৭.২ ওভারে ৩১২/১০ (তামিম ৫৭, সৌম্য ৭১, মুশফিক ৮৫, সাকিব ২৩, মিরাজ ৪১; লাকমল ১/৪২, কুমারা ১/৭০, পেরেরা ৩/৫৩, হেরাথ ৫২/৩, সান্দাকান ১/৬৯)