বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০১৭ ইং ১৯শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

ঢাকায় আসছেন মাহমুদ আব্বাস

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৩১, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক :ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তিনদিনের সফরে ১ ফেব্রুয়ারি বিকেলে বাংলাদেশ আসছেন। রাষ্ট্রপতি আব্দুল হামিদ বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন। দেয়া হবে লাল গালিচা সংবর্ধনা।

সোমবার বিকেলে ঢাকায় ফিলিস্তনি দূতাবাসের এক কর্মকর্তা তার আসার বিষয়টি নিশ্চিত করেন। পাকিস্তান সফর শেষে ঢাকায় আসছেন তিনি। দেশটির পররাষ্ট্র মন্ত্রী ড. রিয়াদ আল মালকী, প্রধান বিচারপতি মাহমুদ আলহাব্বাশ, রাষ্ট্রপতির মুখপাত্র নাবিল আবুরুদাইনাহ, কূটনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মাজদি খালদিসহ ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তারা মাহমুদ আব্বাসের প্রতিনিধিদলে থাকছেন।

তিনি জানান, তিন ইস্যুতে প্রথমবারের মতো দ্বিপক্ষীয় সফরে আসছেন তিনি। দেশটির পশ্চিম তীরে ইহুদি বসতিতে আরও আড়াই হাজার বাড়ি নির্মাণের বিরুদ্ধে বাংলাদেশকে পাশে চায় ফিলিস্তিন। নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা নেয়ার পর এই নীতিতে তিনি সমর্থন দিয়েছেন।

দ্বিতীয়ত জেরুজালেমে মার্কিন নতুন দূতাবাস খোলার যে ঘোষণা ট্রাম্প সম্প্রতি দিয়েছেন তার বিরুদ্ধেও বাংলাদেশ যেন সোচ্চার হয় এ আহ্বান জানাবেন মাহমুদ আব্বাস।
মুখপাত্র বলেন, জ্বালানি খাতে ফিলিস্তিন বাংলাদেশে বিনিয়োগ করতে চায় এ বিষয়ে একটি সমঝোতা স্বারক স্বাক্ষর করা হবে জ্বালানি ও খনিজ মন্ত্রণালয়ে সঙ্গে।
তিনদিনের সফরে দ্বিতীয় দিন মাহমুদ আব্বাস রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে সাক্ষাৎ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। এছাড়াও মাহমুদ আব্বাস রাষ্ট্রপতি কর্তৃক আয়োজিত একটি নৈশভোজে অংশ নেবেন।
সফরে দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সাভারে জাতীয় স্মৃতিসৌধ এবং ধানমন্ডিতে অবস্থিত বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘর পরিদর্শন করবেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট। পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে বিশেষ বৈঠক করবেন মাহমুদ আব্বাস। এর আগে, ২০১৬ সালে ফেব্রুয়ারিতে জর্ডান থেকে জাপান যাত্রার পথে যাত্রা বিরতি করেছিলেন তিনি।

৩ ফেব্রুয়ারি দুপুরে ফিলিস্তিনের রাষ্ট্রপতি ঢাকা ত্যাগ করবেন।