বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০১৭ ইং ১৯শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

১০ হাজার শরণার্থীকে চাকরি দেবে মার্কিন প্রতিষ্ঠান

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৩১, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক :সাতটি মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞার প্রতিবাদ জানিয়ে ১০ হাজার শরণার্থীকে চাকরি দেয়ার ঘোষণা দিয়েছে দেশটির আন্তর্জাতিক কফি-চেইন স্টারবাকস।
রবিবার প্রতিষ্ঠানটির চেয়ারম্যান হাওয়ার্ড স্কালজ জানান, আগামী পাঁচ বছরে তিনি ১০ হাজার শরণার্থীকে কাজ দেবেন। বিশ্বের যে ৭৫টি দেশে স্টারবাকস আছে, সেখানে শরণার্থীদের কাজ দেয়ার ক্ষেত্রে তিনি কখনোই পিছিয়ে আসবেন না বলেও জানান।

সংস্থার ওয়েবসাইটে বর্তমান কর্মীদের উদ্দেশে একটি চিঠি লেখেন হাওয়ার্ড স্কালজ। তিনি বলেন, ‘আজ খুবই চিন্তা এবং দুঃখের সঙ্গে এই চিঠি লিখছি। যুক্তরাষ্ট্রে এমন একটি সময় উপস্থিত হয়েছে যেখানে দেশের নীতিচেতনা এবং বিবেকের ওপর প্রশ্ন উঠেছে। সন্দেহ তৈরি হচ্ছে আদৌ এই দেশের স্বপ্ন আগামীদিনে সফল হবে কি না তা নিয়ে। আমি যোগাযোগ রেখেছি সেসব কর্মীর সঙ্গে যাদের মনে এখন ভিড় করেছে নানা প্রশ্ন ও সংশয়। যাদের ওপর বিরূপ প্রভাব পড়তে পারে ট্রাম্পের নতুন নীতির।’

উল্লেখ্য, শুক্রবার ট্রাম্প অভিবাসন নীতি নিয়ে একটি নতুন নির্দেশ জারি করেন। সেখানে বলা হয়, কোনো শরণার্থী আগামী ১২০ দিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না। অন্যদিকে সিরিয়া থেকে আসা শরণার্থীদের দেশে ঢোকার ওপর অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা আরোপ হয়। এছাড়া নিষেধাজ্ঞা জারি হয়- ইরান, ইরাক ও সিরিয়াসহ সাতটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে।