বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০১৭ ইং ১৯শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

ব্রাজিলীয় পুঁজিবাদের প্রতীক’ এখন কারাগারে

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৩১, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক :ব্রাজিলের সাবেক শীর্ষ ধনী আইকে বাতিস্তাকে রিও ডি জেনিরোর একটি হাই সিকিউরিটি কারাগারে পাঠানো হয়েছে। এর আগে সোমবার সকালে নিউ ইয়র্ক থেকে দেশে ফেরার সঙ্গে সঙ্গে তাকে গ্রেফতার করা হয়। এরপর স্বাস্থ্য পরীক্ষা করে এবং চুল ছেঁটে তাকে কারাগারে নেয়া হয়।

তেল ও খনি ব্যবসার ক্রোড়পতি, ‘ব্রাজিলীয় পুঁজিবাদের প্রতীক’ খ্যাত বাতিস্তার বিরুদ্ধে অভিযোগ, বিভিন্ন কাজের কন্ট্রাক্ট পেতে তিনি রিও প্রাদেশিক সরকারকে কয়েক মিলিয়ন ডলার ঘুষ দিয়েছেন। একই মামলায় রিও’র সাবেক গভর্নর সারজিও কারবাল ইতিমধ্যেই কারাগারে রয়েছেন। অভিযোগ রয়েছে, ধনপতি বাতিস্তার কাছ থেকে সাবেক গভর্নর কারবাল ১৬.৫ মিলিয়ন ডলার ঘুষ নিয়েছিলেন।

বাতিস্তা অবশ্য কোনো রকম ভুল করার কথা অস্বীকার করেছেন। তিনি দেশের সর্বব্যাপী দুর্নীতি দমনে সরকারকে সহযোগিতার অঙ্গীকার করেছেন। নিউইয়র্ক থেকে ফিরে, উড়োজাহাজ থেকে নেমেও বাতিস্তা বলেছেন, আমার বিরুদ্ধে আনা অভিযোগ যে সত্য নয়, তা প্রমাণ করতেই আমি দেশে ফিরে এসেছি। একজন ব্রাজিলিয়ান হিসেবে আমি আমার দায়িত্ব পালন করছি।

ব্রাজিলের আইন অনুসারে বন্দীর ইউনিভার্সিটি ডিগ্রি থাকলে তাকে কারাগারের বিশেষ উইঙয়ে রাখা হয়। তবে মি. বাতিস্তা যেহেতু জার্মানিতে ইঞ্জিনিয়ারিং পড়াশোনা শেষ না করেই ফিরে এসেছিলেন, তাই তাকে কারাগারে সাধারণ কয়েদিদের সঙ্গেই থাকতে হবে।