বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০১৭ ইং ১৯শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

বুধবার থেকে হাজারীবাগে ঢুকবে না কাঁচা চামড়া

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৩১, ২০১৭

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর হাজারীবাগে কাঁচা চামড়া বা ওয়েট ব্লু প্রক্রিয়া সম্পন্ন করার বেঁধে দেয়া সময়সীমা শেষ হচ্ছে মঙ্গলবার। ট্যানারী মালিকদের অনুরোধে ৩১ জানুয়ারী পর্যন্ত হাজারীবাগে ওয়েট ব্লু প্রসেসিং করার সময় বাড়িয়েছিল শিল্প মন্ত্রণালয়। তাই পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বুধবার থেকে এই এলাকার কোনো ট্যানারীতে কাঁচা চামড়া প্রক্রিয়াকরণ করা যাবে না।

১ জানুয়ারী শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া সংবাদ সম্মেলনে মার্চের মধ্যে হাজারীবাগ থেকে সাভারের হেমায়েতপুরে ট্যানারি স্থানান্তরের সময়সীমা বেঁধে দেন। বলা হয়, সাভারে না গেলে শিল্প প্রতিষ্ঠানের গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হবে। ওইদিনই তিনি জানুয়ারী মাস পর্যন্ত হাজারীবাগে কাঁচা চামড়া প্রক্রিয়াকরণের সময় বর্ধিত করেন।

হাজারীবাগে কাঁচা চামড়া প্রক্রিয়াকরণ নিষেধাজ্ঞার বিষয়ে বাংলাদেশ ফিনিশড লেদার অ্যান্ড লেদার গুডস ফুটওয়্যার এক্সপোটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, বুধবার থেকে হাজারীবাগে কোনো কাঁচা চামড়া প্রবেশ করবে না। এখন থেকে ওয়েট ব্লু প্রক্রিয়াকরণের কাজটি সাভারের চামড়াশিল্প নগরীতেই সম্পন্ন করতে হবে।

তিনি বলেন, নিষেধাজ্ঞা অমান্য করে কোনো ট্যানারি যদি হাজারীবাগে কাঁচা চামড়া নিয়ে আসে তাহলে তা ঢুকতে দেয়া হবে না। সরকারের কাছে দেয়া প্রতিশ্রুতি রক্ষা করবে ব্যবসায়ীরা।

তবে চামড়া প্রক্রিয়াকরণের জন্য এখনও পুরোপুরি প্রস্তুত হয়নি হেমায়েতপুরের চামড়াশিল্প নগরী। তাই বেশিরভাগেরই কার্যক্রম অব্যাহত রয়েছে হাজারীবাগে। যে ক’টি ট্যানারি হেমায়েতপুরে ওয়েট ব্লু’র কাজ শুরু করেছে তাদেরও পরবর্তী দু’টি ধাপ ক্র্যাস্ট এবং ফিনিশের কাজ হয় হাজারীবাগে। অর্থসংকটে সব কারখানা সরিয়ে নেয়া সম্ভব হয়নি বলে দাবি করেছেন উদ্যোক্তারা।

প্রকল্পের অগ্রগতি প্রতিবেদন অনুযায়ী সাভারের শিল্পনগরীতে ১৫৪টি কারখানার মধ্যে ওয়েট ব্লু’র কাজ শুরু হয়েছে মাত্র ৩৬টিতে। কার্যক্রম শুরু পর্যায়ে আছে ৪৫ থেকে ৪৭টির। আংশিক অবকাঠামো নির্মাণ শেষ করেছে হাতেগোনা কয়েকটি। কারখানাগুলো উৎপাদনে না যাওয়ায় ব্যাহত হচ্ছে বর্জ্য শোধনাগারের কার্যক্রম।

এ জাতীয় আরও খবর