g খুলনায় প্রথম পতাকা উত্তোলনকারী আব্দুল কাইয়ুম আর নেই | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ১৯শে নভেম্বর, ২০১৭ ইং ৫ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

খুলনায় প্রথম পতাকা উত্তোলনকারী আব্দুল কাইয়ুম আর নেই

AmaderBrahmanbaria.COM
নভেম্বর ১৭, ২০১৬

---

নিজস্ব প্রতিবেদক : খুলনায় স্বাধীন বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলনকারী ও নাগরিক ফোরামের চেয়ারপারসন মুক্তিযোদ্ধা শেখ আব্দুল কাইয়ুম (৬৬) আর নেই (ইন্নালিল্লাহে…..রাজিউন)।বুধবার রাত সাড়ে ১০টার দিকে খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

বেশ কিছুদিন ধরে তিনি ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন। ১০ নভেম্বর থেকে তিনি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

মৃতের পারিবারিক সূত্র জানায়, বৃহস্পতিবার (১৭ নভেম্বর) দুপুর ১টায় মরহুমের মরদেহ শ্রদ্ধা নিবেদনের জন্য শহীদ হাদিস পার্কে রাখা হবে। পরে নামাজে জানাজা শেষে মহানগরীর টুটপাড়া কবরস্থানে দাফন করা হবে।

এদিকে, আব্দুল কাইয়ুমের মৃত্যুর খবর শুনে হাসপাতাল ও তার বাসায় যান মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতারা।

১৯৭১ সালের ২৩ মার্চ সকাল ১০টা। খুলনার অকুতোভয় দামাল ছেলেরা জীবনকে তুচ্ছ করে স্বাধীন বাংলার পতাকা হাতে রাস্তায় বেরিয়ে পড়েন। বীরদর্পে শহরের শহীদ হাদিস পার্কে জড়ো হয়ে উত্তোলন করেন স্বাধীন বাংলার পতাকা। গাড় সবুজের মধ্যে লাল সূর্যের বৃত্তের মাঝে সোনালী রংয়ের বাংলাদেশের মানচিত্রখচিত নতুন এ পতাকা নিজ হাতে প্রথম উত্তোলন করেন শেখ আব্দুল কাইয়ুম।

বঙ্গবন্ধুর নির্দেশে দেশের অন্যান্য জেলার মতো খুলনাতেও গড়ে তোলা হয় স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদ। ছাত্রলীগের মিলিট্যান্ট গ্রপের নেতাদের সমন্বয়ে গঠন করা হয় জয়বাংলা বাহিনী। খুলনায় এই বাহিনীর প্রধান করা হন শেখ আব্দুল কাইয়ুম।

এ জাতীয় আরও খবর