১৮ই নভেম্বর, ২০১৬ ইং, শুক্রবার ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৩ বঙ্গাব্দ


শতাধিক মুসলিমকে হত্যা করেছে মিয়ানমার সেনাবাহিনী


Amaderbrahmanbaria.com : - ১৬.১১.২০১৬

আন্তর্জাতিক ডেস্ক : মঙ্গলবার রাখাইনে আরো ৬৯ জন রোহিঙ্গা মুসলিমকে হত্যার কথা স্বীকার করেছে মিয়ানমারের সেনাবাহিনী। এ নিয়ে গত ৫ দিনে বাংলাদেশ সীমান্তবর্তী মুসলিম অধ্যুষিত এ প্রদেশে শতাধিক রোহিঙ্গা মুসলিম প্রাণ হারাল ।

নিহতদেরকে তারা সহিংস হামলাকারী বলে বর্ণনা করছে। সেই সঙ্গে জানানো হয়েছে, রাখাইন প্রদেশে সম্প্রতি শুরু হওয়া বিদ্রোহ দমনের অংশ হিসেবে এই অভিযান চালানো হয়েছে।

অবশ্য সেখানকার রোহিঙ্গা সূত্রগুলো বলছে, সেনাবাহিনী সেখানে বেসামরিক অধিবাসীদেরকে হত্যার পাশাপাশি ধর্ষণও করেছে এবং গ্রামের পর গ্রাম তারা জ্বালিয়ে দিয়েছে।

গত ৯ই অক্টোবর রাখাইনে সীমান্ত চৌকিতে হামলার জের ধরে মিয়নমার সেনাবাহিনীর এই অভিযান শুরু হয়েছে। ওই এলাকায় সেনাবাহিনী হেলিকপ্টার গানশিপও ব্যবহার করছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

মিয়ানমারে রোহিঙ্গাদের সরকারি স্বীকৃতি নেই এবং এএফপির প্রতিবেদনে মিয়ানমারের সেনাপ্রধানের যে বিবৃতি ছাপা হয়েছে, সেখানে নিহত রোহিঙ্গাদের ‘বাঙ্গালি’ বলে বর্ণনা করা হয়েছে।

সোমবার (১৪ নভেম্বর) এ বিষয়ক একটি ফেসবুক পোস্ট দেওয়া হয় মিয়নামার সেনাবাহিনীর পক্ষ থেকে, যেখানে তিনি ২৩৪ জনকে গ্রেপ্তারের কথাও উল্লেখ করেছেন। অভিযানে এক জন কমান্ডিং অফিসারসহ ৭ জন সৈন্য এবং ১০ জন পুলিশ কর্মকর্তা নিহত হবার কথাও উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, রাখাইনের এই অভিযান নিয়ে শুরু থেকেই কঠোর গোপনীয়তা বজায় রেখেছে মিয়ানমার সেনাবাহিনী। সেখানে কোনো সাংবাদিককে প্রবেশ করতে দেওয়া হচ্ছিল না। এ ছাড়া ওই এলাকায় হামলা, ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটতরাজের অভিযোগ অস্বীকার করা হয়েছে সেনাবাহিনীর পক্ষ থেকে। এমনকি রাখাইন এলাকায় এখন যেসব তথ্য বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হচ্ছে তাকে মিথ্যে, ভিত্তিহীন এবং অতিরঞ্জিত বলেও বর্ণনা করছে তারা।

সূত্র : বিবিসি বাংলা





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close