g অবশেষে জলবায়ু চুক্তির খসড়া চূড়ান্ত | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ২১শে আগস্ট, ২০১৭ ইং ৬ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

অবশেষে জলবায়ু চুক্তির খসড়া চূড়ান্ত

AmaderBrahmanbaria.COM
ডিসেম্বর ১২, ২০১৫
news-image

---

অনলাইন ডেস্ক : প্রায় দুই সপ্তাহ আলোচনার পর অবশেষে চূড়ান্ত হয়েছে বিশ্ব জলবায়ু চুক্তির খসড়া। আজ শনিবার গ্রিনিচ মান সময় সকাল সাড়ে ১০টার দিকে প্যারিসে চলমান জলবায়ু সম্মেলনে এই খসড়া চূড়ান্ত হয়।


ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরা ফ্যাবিয়াসের দপ্তরের এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে,  জলবায়ু সম্মেলনে বিভিন্ন দেশ থেকে অংশ নেওয়া প্রতিনিধিদের সামনে জলবায়ু চুক্তির খসড়া তুলে ধরা হয়।


প্যারিসে সম্মেলন শেষ হওয়ার আগে এই চুক্তির খসড়া তৈরিতে রাতভর কাজ করেন সেখানে উপস্থিত বিভিন্ন দেশের প্রতিনিধিরা।


উন্নয়নশীল দেশগুলোর দাবি, চুক্তিতে যেসব প্রস্তাব করা হচ্ছে তাতে ধনী দেশগুলো জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ক্ষেত্রে নিজেদের দায়ভার এড়িয়ে যেতে সক্ষম হবে। কিন্তু তার ফল ভুগতে হবে ক্ষতিগ্রস্ত দেশগুলোকেই। এর বাইরে জলবায়ু সম্মেলন থেকে জীবাশ্ম জ্বালানি বন্ধের ব্যাপারেও একটি পরিষ্কার সংকেত পেতে চায় কয়েকটি দেশ। তাদের দাবি, খসড়া চুক্তিতে যদি বিষয়টি না থাকে, তাহলে শেষ বিচারে এটি ব্যর্থ হবে। তবে এখন পর্যন্ত চুক্তির খসড়ার বিস্তারিত বিষয় সম্পর্কে কিছু জানা যায়নি।


গত ৩০ নভেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিসে শুরু হয় জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক ২১তম আন্তর্জাতিক সম্মেলন  ‘কনফারেন্স অব পার্টিস ২১ (সিওপি২১)’।মোট ১৯০টি দেশের প্রতিনিধিরা এই ২১তম সিওপিতে অংশ নেন।

এ জাতীয় আরও খবর