g তুর্কি সেনাদের ইরাক ছাড়তে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ২১শে আগস্ট, ২০১৭ ইং ৬ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

তুর্কি সেনাদের ইরাক ছাড়তে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

AmaderBrahmanbaria.COM
ডিসেম্বর ৭, ২০১৫

---

ইরাকের মাটি থেকে তুরস্কের সৈন্যদের প্রত্যাহার করতে রোববার ৪৮ ঘণ্টা সময়সীমা বেঁধে দিয়েছে ইরাক। ইরাকের দাবি তুরস্কের সেনারা অবৈধভাবে  দেশটিতে প্রবেশ করেছে।
তাই বেঁধে দেয়া সময়সীমার মধ্যে সৈন্য প্রত্যাহার না করলে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আশ্রয়সহ সব বিকল্প ব্যবস্থা গ্রহণ করা হবে বলে ঘোষণা দিয়েছে দেশটি।
বাগদাদ তার সার্বভৌমত্ব রক্ষার জন্য সংগ্রাম করে যাচ্ছে। অন্যদিকে আইএস সন্ত্রাসীদের সঙ্গে যুদ্ধ করার জন্য বৈদেশিক সহযোগিতা গ্রহণ করছে।
ইরাক বলছে, তাদের কোন অনুমতি ছাড়াই ট্যাংক ও কামান নিয়ে তুরস্কের সৈন্যরা ইরাকে প্রবেশ করেছে।
তুর্কি প্রধানমন্ত্রী আহমেদ দাবুতোগলু তার ইরাকি প্রতিপক্ষ হাইদার আল আবাদিকে এক চিঠিতে জানান, বাগদাদের উদ্বেগজনক পরিস্থিতির সুরাহা না হওয়া পর্যন্ত সৈন্য মোতায়েন বন্ধ করা হবে না। যদিও  তাদের ইতোমধ্যে পাঠানো সেনাদের ভবিষ্যত অস্পষ্ট রয়ে গেছে।
আবাদির কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়, তুরস্ক ৪৮ঘণ্টার মধ্যে তাদের সেনা প্রত্যাহার না করলে ইরাকের জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আশ্রয়সহ সব বিকল্প পথ অবলম্বন করার অধিকার রয়েছে। ইরাক সরকারের কোন অনুমতি ছাড়াই তুর্কি সেনারা প্রবেশ করেছে বলে তিনি উল্লেখ করেন।
ইরাক বেশ কিছুদিন থেকেই দেশটির মাটি থেকে তুর্কি সৈন্যদের প্রত্যাহারের দাবি জানিয়ে আসছে। তাদের দাবি এসব সৈন্যরা ইরাকের কোন অনুমতি বা সমন্বয় ছাড়াই দেশটিতে প্রবেশ করে আঞ্চলিক নিরাপত্তা বিপন্ন করছে।

এ জাতীয় আরও খবর