g ফেসবুকের ভুয়া বন্ধু! | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ৯ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ২৫শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

ফেসবুকের ভুয়া বন্ধু!

AmaderBrahmanbaria.COM
ডিসেম্বর ২৫, ২০১৪

---

facebook 25ডেস্ক রির্পোট : বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, ফেসবুকে অচেনা-অজানা কাউকে বন্ধু বানাবেন না। কারণ ফেসবুকে ছদ্মবেশী অ্যাকাউন্টের মাধ্যমে আপনার ওপর নজরদারি করা হতে পারে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও এখন সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে বন্ধুর ছদ্মবেশে তথ্য সংগ্রহ করার কাজ শুরু করেছেন। সিএনএন এক খবরে এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতের একজন বিচারক গত সপ্তাহে রুল জারি করেছেন, এখন থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রয়োজনে সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে ভুয়া প্রোফাইল তৈরি করে সন্দেহভাজন লোকজনের বিভিন্ন তথ্য অনুসন্ধান করতে পারবে। সন্দেহভাজন লোকজনের সঙ্গে এসব সাইটে বন্ধু হতে পারবেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য এবং ফেসবুক, ইনস্টাগ্রাম কিংবা অন্যান্য সাইটে তাঁর পোস্ট করা কনটেন্ট আদালতে উপস্থাপন করতে পারবেন।
ডিস্ট্রিক্ট জাজ উইলিয়াম মার্টিনির যুক্তি হচ্ছে, যেহেতু সন্দেহভাজন ব্যক্তি পুলিশ অফিসারকে বন্ধু হিসেবে গ্রহণ করেন এবং তখনই তিনি তাঁর অ্যাকাউন্টের ছবি বা অন্য তথ্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যের কাছে সোপর্দ করেন, তাই এ ধরনের তথ্য সংগ্রহের জন্য আলাদা করে আর সার্চ ওয়ারেন্ট জারি করার দরকার নেই।
গত বছর থেকেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট ব্যবহারের হার বাড়িয়েছেন, যা ফেসবুক, ইনস্টাগ্রামের মতো সামাজিক যোগাযোগের সাইট কর্তৃপক্ষকে সমস্যায় ফেলছে। ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এখন গভীর সমস্যায় পড়েছে, কারণ ভুয়া অ্যাকাউন্টকে বন্ধু হিসেবে গ্রহণ করলেই ফেসবুক ব্যবহারকারীর কাছ থেকে আইনসম্মত সার্চের অনুমতি পাওয়া যাচ্ছে।
ফেসবুকের প্রধান নিরাপত্তা কর্মকর্তা জো সুলিভান এ প্রসঙ্গে বলেন, ‘ছদ্মবেশী এই কার্যকলাপ ফেসবুক ব্যবহারকারীর সততাকে হুমকির মুখে ফেলবে। ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করে অন্যের ওপর নজরদারি করা হলে বিশ্বাস নষ্ট হবে এবং ব্যবহারকারীরা ফেসবুক ব্যবহার করতে অনিরাপদ ও অস্বস্তি বোধ করবেন।