g সরকার সম্পূর্ণ ব্যর্থ রোহিঙ্গা সঙ্কট সমাধানে : মির্জা ফখরুল | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ১৭ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ২রা আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

সরকার সম্পূর্ণ ব্যর্থ রোহিঙ্গা সঙ্কট সমাধানে : মির্জা ফখরুল

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ৮, ২০১৭
news-image

---

নিজস্ব প্রতিবেদক : মিয়ানমারের আরাকান প্রদেশের চলমান রোহিঙ্গা সঙ্কট সমাধানে বাংলাদেশ সরকার সম্পূর্ণ ব্যর্থতার পরিচয় দিয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, এই সরকার জনগণের সরকার নয়। তাই জনগণের কাছে তাদের কোনো জবাবদিহিতা নেই।

শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) মিয়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গাদের হত্যা, বর্বর নির্যাতন বন্ধ এবং বাংলাদেশে তাদের খাদ্য, চিকিৎসা ও আশ্রয় প্রদানের দাবিতে এই মানববন্ধনের আয়োজন করে।

বিএনপি মহাসচিব অভিযোগ করেন, মিয়ানমারের রোহিঙ্গা নির্যাতনের বিরুদ্ধে সারা বিশ্ব সোচ্চার হলেও বাংলাদেশ সরকার নিশ্চুপ ভূমিকা পালন করছে। আমাদের দাবি রোহিঙ্গা শরণার্থীদের নিজ দেশে ফিরিয়ে নিতে কূটনৈতিকভাবে মিয়ানমারকে বাধ্য করা হোক।

ফখরুল বলেন, মিয়ানমার সরকারের সুনির্দিষ্ট নির্দেশে আরাকান রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর অমানবিক নির্যাতন চালানো হচ্ছে। আমাদের নেত্রী (খালেদা জিয়া) চিকিৎসার জন্য লন্ডনে আছেন। সেখান থেকে প্রতিদিন রোহিঙ্গাদের খোঁজ-খবর নিচ্ছেন। তার নির্দেশেই আমরা আজ সারাদেশে মানববন্ধন করছি। বিভিন্ন জায়গায় এ কর্মসূচিতেও বাধা দিচ্ছে সরকার।

এ সময় তিনি দলীয় নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আসুন আমরা অগণতান্ত্রিক সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হই।

মানববন্ধনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেন, মিয়ানমারে চরমভাবে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। এমন পরিস্থিতি বিএনপির শাসনকালেও দুইবার সংঘটিত হয়েছিল। কিন্তু কূটনৈতিক তৎপরতা ও শান্তি চুক্তির মাধ্যমে জিয়াউর রহমান ও খালেদা জিয়া সে সময় লক্ষাধিক রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে মিয়ানমারকে বাধ্য করেছিল। কিন্তু বর্তমান সরকার নতজানু পররাষ্ট্রনীতির কারণে সম্পূর্ণ ব্যর্থতার পরিচয় দিচ্ছে।

মানববন্ধনে আরও বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস-চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, শাহজাহান ওমর (বীর বিক্রম), এ জেড এম জাহিদ হোসেন, সিনিয়র যুগ্ম-মহাসচিব রহুল কবির রিজভী, যুগ্ম-মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নাল আবেদীন ফারুক, আতাউর রহমান ঢালী, প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী, সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলিম ও ঢাকা জেলা বিএনপির সভাপতি ডা. দেওয়ান সালাউদ্দিন বাবু।

এ ছাড়াও যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দীন টুকু, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভুইয়া জুয়েল, সাংগঠনিক সম্পাদক ইয়াসিন আলী, ছাত্রদলের সভাপতি রাজিব আহসান, সাধারণ সম্পাদক আকরামুল হাসান প্রমুখ মানববন্ধনে উপস্থিত ছিলেন।

এ জাতীয় আরও খবর