বৃহস্পতিবার, ৭ই জুন, ২০১৮ ইং ২৪শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

সাম্রাজ্যবাদের অস্ত্র ব্যবসায় সারাবিশ্বের শান্তি বিনাস ঘটছে : মেনন

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, মার্কিন সাম্রাজ্যবাদ তাদের অস্ত্র ব্যবসার জন্য সারা বিশ্বের শান্তি বিনাস ঘটিয়েছে, আরও ঘটাবে। সারা দুনিয়ায় যুদ্ধাস্ত্র বিক্রি করে তাদের অর্থনীতি টিকিয়ে রাখতে আমেরিকা ষড়যন্ত্রে লিপ্ত আছে। এটাই তাদের বাঁচার পথ। পুঁজিবাদী সংকট মোকাবেলা করতেই তাদের দেশে দেশে এই যুদ্ধ। রোববার সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবে পার্টির অনুষ্ঠিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ওয়ার্কার্স পার্টির সভাপতি বলেন, সরকারকে বিশ্ব শান্তির পক্ষে সুদৃঢ় বিদেশ নীতি গ্রহণ করতে হবে। ফিলিস্তিন, ইরান ও দক্ষিণ কোরিয়ার ক্ষেত্রে আমাদের সুদৃঢ় অবস্থান নিয়ে বিশ্ব শান্তির পক্ষে বিদেশ নীতি গ্রহণ করতে হবে। পাশাপাশি রোহিঙ্গা নিয়ে যে সংকট হচ্ছে তার মধ্যেও আমাদের দেশের জাতীয় নিরাপত্তার সংকট দেখা দিতে পারে। সুতরাং সবকিছু বিবেচনা করে সরকারের সুদৃঢ় বিদেশ নীতি গ্রহণ করা দরকার। মেনন আরও বলেন, ফিলিস্তিন-ইরান ও সিরিয়ায় যে সমস্যা সৃষ্টি হয়েছে তা কেবল ঐ দেশগুলোর সমস্যা নয়। এটা বিশ্বব্যাপী সমস্যা।

ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ইউ রামাদান বলেন, এটা দুঃখজনক যে, আরব বিশ্বে আজ অনৈক্য। অনেক আরব রাষ্ট্রই আমেরিকাকে সমর্থন করছে। মনে রাখবেন ফিলিস্তিন হঠাৎ করে তৈরি হয়নি। এর দীর্ঘ ইতিহাস রয়েছে। সেই ফিলিস্তিনের জনগণের ওপর আমেরিকার মদদে ইসরাইল সৈন্য বাহিনী বর্বর নির্যাতন করছে। আমরা আশা করছি আপনাদের এবং বিশ্ববাসীর সমর্থনে ফিলিস্তিনের জনগণ বিজয়ী হবে।

‘প্যালেস্টাইন সংকট ও সমসাময়িক বিশ্বের উত্তেজনাময় পরিস্থিতি’ শীর্ষক আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন প্রবীন অধ্যাপক, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি ড. কেএএম সাদ উদ্দীন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিস এন্ড কনফ্লিক্ট বিভাগের অধ্যাপক তৌহিদুর ইসলাম, বাংলাদেশ শান্তি পরিষদের সভাপতি প্রকৌশলী ড. আবুল কাসেম প্রমুখ। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড ফজলে হোসেন বাদশা। সভাপরিচালনা করেন পার্টির কেন্দ্রীয় নেতা এনামুল হক এমরান।

Print Friendly, PDF & Email