রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

ফের চালু হচ্ছে ‘খাদ্যবান্ধব কর্মসূচি’

নিজস্ব প্রতিবেদক : মার্চের প্রথম সপ্তাহ থেকে আবারও ৫০ লাখ হতদরিদ্র পরিবারের মধ্যে ১০ টাকা কেজি দরে চাল বিতরণের ‘খাদ্যবান্ধব কর্মসূচি’ চালু হচ্ছ বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) খাদ্য ভবনের সভাকক্ষে সার্বিক খাদ্য পরিস্থিতি নিয়ে আয়োজিত এক পর্যালোচনা সভায় তিনি এ কথা জানান।

খাদ্যমন্ত্রী বলেন, প্রাকৃতিক দুর্যোগে ফসল নষ্ট হওয়ায় গত বছরের সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর এ তিনি মাস খাদ্যবান্ধব কর্মসূচি সাময়িকভাবে বন্ধ ছিলো। তবে বর্তমানে এ অবস্থা থেকে বের হয়ে এসেছি। চলতি বছরের মার্চ থেকে এপ্রিল পর্যন্ত এ কার্যক্রম আবারও শুরু হবে এবং ভবিষ্যতেও তা চলবে। এর মাধ্যে প্রতিটি পরিবার ১০ টাকা কেজি দরে ৩০ কেজি চাল প্রতি মাসে পাবে। এতে প্রায় দুই কোটি ৫০ লাখ হতদরিদ্র মানুষ উপকৃত হবে।

মাঠ পর্যায়ের কর্মকর্তাদের খাদ্যবান্ধব কর্মসূচির স্বচ্ছতা বিষয়ে গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, চাল বিতরণ কার্যক্রমে কোনো ধরনের অসাদুপায় বা দুর্নীতির অভিযোগ পাওয়া গেলে তা কঠোর ব্যবস্থাগ্রহণ করা হবে। এ বিষয়ে জিরো টলারেন্স নীতি অবলম্বন করা হবে।

দেশে বর্তমানে রেকর্ড পরিমাণের কাছাকাছি খাদ্যশস্য মজুত আছে জানিয়ে কামরুল ইসলাম বলেন, এ মুহূর্তে সরকারের কাছে ১৪ লাখ ২০ হাজার মেট্রিক টন খাদ্যশস্য মজুত আছে। যার মধ্যে ১০ লাখ ১৪ হাজার মেট্রিক টন হলো চালের মজুত। এ সপ্তাহের মধ্যে রেকর্ড পরিমাণ ১৬ লাখ মেট্রিক টন খাদ্যশস্য মজুত হয়ে যাবে।

তিনি বলেন, আমন মৌসুমে সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিলো ৬ লাখ মেট্রিক টন। ইতোমধ্যে ৫ লাখ ৪০ হাজার মেট্রিক টন সংগ্রহ করেছে সরকার। বাকিটা কিছু দিনের মধ্যেই হয়ে যাবে। তাছাড়া মে মাস থেকে বোরো সংগ্রহের কাজের প্রস্তুতি শুরু করা হয়েছে।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পেলেন ২৬৫ শিক্ষার্থী

বিস্ফোরক মামলার বিচার এ বছরেই সম্পন্ন হবে : বিজিবি মহাপরিচালক

মার্চেই মধ্যম আয়ের দেশ হবে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

ঢাকা দুই সিটি নির্বাচন: দ্রুত রুল নিষ্পত্তির নির্দেশ

পিলখানায় নিহতদের স্মৃতির প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

নির্মম ও নৃশংস হত্যাকাণ্ডের ৯ বছর