সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং ১৪ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

দোকলামের নিয়ন্ত্রণ নিতে মরিয়া চীন, অস্বস্তিতে ভারত

চীন-ভুটান-ভারত সীমান্তে অবস্থিত স্পর্শকাতর অঞ্চল দোকলামের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে মরিয়া হয়ে উঠেছে চীন। এশিয়ার দুই বৃহৎ রাষ্ট্রের প্রাধান্য বিস্তারের প্রতিযোগিতায় ‘বাফার স্টেট’ ভুটানের ভূমিকা দিন দিন গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।

ভুটানকে দোকলামের ওপর থেকে দাবি ছেড়ে দিতে চীন নানারকম লোভনীয় প্রস্তাব দিচ্ছে যা ভারতের জন্য খুবই অস্বস্তিকর হিসেবে মনে করা হচ্ছে।

চীন সম্প্রতি ভুটানকে প্রস্তাব দিয়েছে দোকলামের ২৬৯ বর্গ কিলোমিটার ভূখন্ড ছেড়ে দিতে। বিনিময়ে দক্ষিণ চীনের পাসামলুং এবং জাকারলুং উপত্যকার ৪৯৫ কিলোমিটার জমি তারা থিম্পুকে ছেড়ে দিতে প্রস্তুত। প্রস্তাবটি নিয়ে এখনো চ’ড়ান্ত সিদ্ধান্ত না হলেও আলোচনা এগোচ্ছে দু’দেশের মধ্যে।

দু’টি দেশের মধ্যে কোনো চুক্তি হলে, তৃতীয় দেশের কিছু বলার থাকে না। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে এ’টিই সবথেকে বেশি অসহায়ত্তের কারন। বিষয়টি নিছক অন্য দু’টি দেশের হলেও বেইজিং যে ভূখন্ডটি দখলে আগ্রহী, সেটি শিলিগুড়ি করিডর থেকে খুবই কাছে।

কূটনৈতিক সূত্রের মতে, দোকলামের দখল নিতে বেইজিং বহু দিন ধরেই সচেষ্ট। এই ভূখন্ডের দখল পেলে ভারতের উত্তরপূর্বাঞ্চলে নজরদারি বাড়ানোই শুধু নয়, অবস্থানগত অনেক সুবিধাও আদায় করে নিতে পারবে চীন। আনন্দ বাজার

Print Friendly, PDF & Email