রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

আইসিটি নিয়ে কাজ করার শহর প্রয়োজন : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের উন্নত দেশের মতো আমাদের দেশে আইসিটি নিয়ে কাজ করার বিশেষ কোনো শহর নেই। যেখানে বসে যুবকরা বিনামূল্যে ওয়াইফাই ব্যবহার করবে। এ ধরনের একটি শহর তৈরি করা উচিত বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) চার দিনব্যাপী বেসিস সফট এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মুহিত। অর্থমন্ত্রী বলেন, বাজেটের আকার বড় হলে সরকারি সেবা বৃদ্ধি পায়, মানব সম্পদের উন্নতি হয় ও ব্যক্তিগত সামর্থ্য বাড়ে। চলতি মাস থেকেই আগামী বাজেটের কাজ শুরু হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, আগামী বাজেটে দেশে উৎপাদিত পণ্য থেকে ২০ শতাংশ রাজস্ব আদায় করা জরুরি হয়ে পড়েছে। এজন্য সবাইকে সহযোগিতার আহ্বান জানিয়ে অর্থমন্ত্রী বলেন, এ রাজস্ব দেশের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। গত কয়েক বছরের বাজেটে আপনারা নিশ্চয়ই সেটা দেখতে পেরেছেন। এছাড়া আগামী অর্থবছরের বাজেটে ইন্টারনেট ব্যবহারের ওপর ভ্যাট কমানোর আশ্বাসও দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত বেসিস সফট এক্সপো-২০১৮ চলবে রোববার পর্যন্ত। ‘ডিজাইনিং দ্য ফিউচার’- এ স্লোগান নিয়ে শুরু হওয়া তথ্যপ্রযুক্তির বৃহত্তম প্রদর্শনী সফট এক্সপোতে এবার প্রায় ২০০ দেশি-বিদেশি তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিষ্ঠানের পণ্য এবং সেবা প্রদর্শন করছে।

প্রদর্শনীতে এলাকাকে সফটওয়্যার সেবা প্রদর্শনী জোন, উদ্ভাবনী মোবাইল সেবা জোন, ডিজিটাল কমার্স জোন, আইটিইএস ও বিপিও জোনে ভাগ করা হয়েছে। এ ছাড়া থাকছে তথ্য ও যোগাযোগপ্রযুক্তিবিষয়ক সেমিনার, আইটি জব ফেয়ার, ইনোভেশন জোন। এ সময় আরও বক্তব্য দেন ডাক, টেলি যোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, এক্সপোর আহ্বায়ক মোস্তাফিজুর রহমান। সমাপনী বক্তব্য দেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পেলেন ২৬৫ শিক্ষার্থী

খালেদা জিয়ার জামিন বাড়ল আরও একদিন

বিস্ফোরক মামলার বিচার এ বছরেই সম্পন্ন হবে : বিজিবি মহাপরিচালক

মার্চেই মধ্যম আয়ের দেশ হবে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

১৯ দফা দাবিতে আশুগঞ্জ সার কারখানারশ্রমিক-কর্মচারীদের মাবববন্ধন ও বিক্ষোভ মিছিল

আফগানিস্তানে আইএস-তালেবান হামলা: নিহত ২৭