সোমবার, ১০ই জুলাই, ২০১৭ ইং ২৬শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

ধস: দেশের সবচেয়ে উঁচু সড়কে যান চলাচল বন্ধ

AmaderBrahmanbaria.COM
জুলাই ৭, ২০১৭

---

 

নিজস্ব প্রতিবেদক : কয়েক দিনের টানা বর্ষণে দেশের সবচেয়ে উঁচু বান্দরবান জেলার আলীকদম-থানচি সড়ক ধসে পড়েছে। ফলে বুধবার থেকে এ সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। সড়কটি সংস্কার করে ফের চালু করতে সময় লাগতে পারে। এদিকে একইসময় গত রবিবার থেকে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে আলীকদম উপজেলার বিভিন্ন স্থানে প্রায় ৫০০ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। সরকারীভাবে এসব ক্ষতিগ্রস্তদের জন্য ৫ মেট্রিক টন চাউল বরাদ্দ প্রদান করা হয়েছে বলে জানা গেছে। গত বুধবার বন্যা পরিস্থিতির উন্নতি হয়।

সূত্র জানায়, ১৯৯১ সালে সড়ক ও জনপথ বিভাগ জেলার আলীকদম-থানচি সড়কের নির্মাণ কাজ শুরু করে। সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্যাটালিয়নকে দায়িত্ব দেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

২০১৫ সালের এপ্রিল মাসে ১২০ কোটি টাকা ব্যয়ে সড়কটির নির্মাণ কাজ সম্পন্ন হয়। সড়কটি ১২ ফুট প্রস্থ। সড়ক নির্মাণের প্রথম পর্বে আলীকদম থেকে থানচি অংশের কাজ শেষ হয়। দ্বিতীয় অংশ ছাড়াই আলীকদম থেকে চকরিয়া সংযোগ সড়ক ব্যবহার করে কক্সবাজার যাওয়া যায়। ২০১৫ সালের ১৪ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের বহুল প্রত্যাশিত এই উঁচু সড়কটি উদ্বোধন করেন। গত রবিবার সকাল থেকে একটানা প্রবল বর্ষণের কারণে সড়কের ১২ কিলোমিটার এলাকায় চারটিসহ ৭-৮টি স্থানে সড়ক ধসে গেছে। অনেক স্থানে আবার দেবেও গেছে সড়কটি।

প্রবল বর্ষণে আলীকদম-থানচি সড়কের বিভিন্ন স্থানে ধসে পড়া ও বন্যায় ৫শ ঘরবাড়ি ক্ষতির সত্যতা নিশ্চিত করে আলীকদম উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আবুল কালাম বলেন, সড়কটিতে আপাতত যান চলাচল বন্ধ রয়েছে। তবে কবে নাগাদ চালু হবে সে ব্যাপারে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে বরাদ্দকৃত চাউল উপজেলা প্রশাসনের মাধ্যমে বিতরণ করা হবে।