সোমবার, ১০ই জুলাই, ২০১৭ ইং ২৬শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

ওরাল সেক্সে ছড়িয়ে পড়ছে অনিরাময়যোগ্য গণোরিয়া

AmaderBrahmanbaria.COM
জুলাই ৭, ২০১৭

---

 

আন্তর্জাতিক ডেস্ক :ওরাল সেক্স বা মৌখিক যৌনতা মারাত্মক ও অনিরাময়যোগ্য গণোরিয়া ব্যাকটেরিয়া উৎপন্ন করছে এবং কনডম ব্যবহারের অনিচ্ছা এটি ছড়াতে সাহায্য করছে বলে সতর্কবার্তা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, বর্তমানে গণোরিয়া আক্রান্ত ব্যক্তির চিকিৎসা বেশ কঠিন, এমনকি কিছু ক্ষেত্রে তা অসম্ভব হয়ে পড়ছে। যৌনবাহিত এই রোগের ব্যকটেরিয়া খুব দ্রুত অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পারে। তাই বাজারে প্রচলিত গণোরিয়ার ওষুধের কার্যকরহীনতার ঘোষণা এখন সময়ের ব্যাপার মাত্র।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, প্রতিবছর বিশ্বে প্রায় ৭ কোটি ৮০ লাখ লোক গণোরিয়ায় আক্রান্ত হয়। যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের দেওয়া হিসেব অনুযায়ী দেশটিতে প্রতিবছর ৮ লাখ ২০ হাজার লোক গণোরিয়ায় আক্রান্ত হয়।

বিশ্বের ৭৭টি দেশ থেকে সংগৃহীত তথ্যের আলোকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এসব দেশে প্রচলিত সস্তা ও পুরোনো অ্যান্টিবায়োটিক ওষুধ এখন আর গণোরিয়ার জীবানু ধ্বংসে কাজ করে না। এমনকি অনেক দেশে এই রোগের প্রতিষেধক হিসেবে যেসব অ্যান্টিবায়োটিক ব্যবহার করা হতো সেগুলোর কোনোটিই এখন কাজ করে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ টিওডোরা উই বলেন, গণোরিয়ার জীবানু বেশ স্মার্ট। প্রতিবার যখনই আপনি এটি ধ্বংসে নতুন অ্যান্টিবায়োটিক ব্যবহার করবেন, ততবারই এটি নিজেকে সেটি প্রতিরোধক্ষম করে তোলে। শিগগিরই এ রোগের ওষুধ পরীক্ষা-নিরিক্ষা করা জরুরি বলে উল্লেখ করেন তিনি।

দরিদ্র দেশগুলোতে গনোরিয়া সংক্রমণের হার আশঙ্কাজনকভাবে বেশি এবং সেখানে এটি প্রতিরোধের সন্ধান করা কঠিন বলেও উদ্বেগ প্রকাশ করেছেন টিওডোরা। সূত্র : বিবিসি

এ জাতীয় আরও খবর