g তুরস্কে বাংলাদেশি নিয়ে সংকটের আশঙ্কা | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ২১শে জুলাই, ২০১৭ ইং ৬ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

তুরস্কে বাংলাদেশি নিয়ে সংকটের আশঙ্কা

AmaderBrahmanbaria.COM
জুলাই ৫, ২০১৭

---

 

নিজস্ব প্রতিবেদক : তুরস্কে প্রায় দুই হাজার বাংলাদেশি আটকে পড়েছে। আটকে পড়া বাংলাদেশিদের নিয়ে মানবিক সংকটের আশঙ্কা করছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দিকী। আটককেন্দ্র থেকে মুক্তি পেয়ে তাদের কেউ কেউ আবার অবৈধভাবে সমুদ্রপথে ইউরোপে যাওয়ার চেষ্টা করছে।

মঙ্গলবার ঢাকায় সরকারি এক তথ্য বিবরণীতে রাষ্ট্রদূতকে উদ্ধৃত করে ইউরোপ গমনেচ্ছু বাংলাদেশিদের এ ধরনের অবৈধ অভিবাসনের ঝুঁকির বিষয়ে আরো সচেতন ও সতর্ক হওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

তথ্য বিবরণীতে বলা হয়, সম্প্রতি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ বিশেষ করে ইরান, লেবানন, জর্দানে বৈধভাবে কর্মরত বাংলাদেশিদের ইউরোপে অনুপ্রবেশের সুযোগ লাভের আশায় তুরস্কে আসার প্রবণতা বেড়েছে। তুরস্কের বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, ইউরোপে অবৈধভাবে গমন অত্যন্ত ঝুঁকিপূর্ণ এবং এ কারণে তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূত ওই দেশটিতে আটকে পড়া বাংলাদেশিদের প্রত্যাবাসনে শ্লথগতি ও মানবিক সংকটের আশঙ্কা করছেন।

রাষ্ট্রদূত জানান, তুরস্কে বাংলাদেশ দূতাবাস ও ইস্তাম্বুলের বাংলাদেশ কনসু্য়ুলেট জেনারেলের হিসাব অনুযায়ী দেশটিতে আটকে পড়া বাংলাদেশির সংখ্যা প্রায় দুই হাজার। এতে কিছু সমস্যা সৃষ্টি হচ্ছে। যারা অবৈধভাবে তুরস্কে অবস্থান করছে অথবা যারা তুরস্কের ডিটেনশন সেন্টার থেকে ছাড়া পাচ্ছে, তাদের অনেকে আবার ইউরোপ যাওয়ার জন্য সমুদ্র পাড়ি দেয়ার চেষ্টাকালে মৃত্যুমুখে পতিত হচ্ছে। এদের অনেকেই তুরস্কে সক্রিয় মানবপাচারকারী দলের প্রলোভনে পড়ে সর্বস্ব খুইয়েছে। সম্প্রতি ইস্তাম্বুলে একজন বাংলাদেশি মারাও গেছেন।

এ জাতীয় আরও খবর