সোমবার, ৩রা জুলাই, ২০১৭ ইং ১৯শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

আজ মধ্যরাতের পর কী ঘটতে যাচ্ছে অস্ট্রেলিয়ার ক্রিকেটে?

AmaderBrahmanbaria.COM
জুন ৩০, ২০১৭
news-image

---

স্পোর্টস ডেস্ক : এক নেতিবাচক পালাবদলের মুখে দাঁড়িয়ে অস্ট্রেলিয়ার ক্রিকেট। আজ ৩০ এপ্রিল স্থানীয় সময় রাত ১২টার পর অস্ট্রেলিয়ার ক্রিকেটাঙ্গনে কী ঘটতে চলেছে? এই রিপোর্ট যখন লেখা হচ্ছে তখন অস্ট্রেলিয়ায় সন্ধ্যা সাড়ে ৭টা বাজে। অর্থাৎ আর মাত্র কয়েক ঘণ্টা। তারপরই ক্রিকেট অস্ট্রেলিয়া প্রস্তাবিত নতুন চুক্তিতে সই না করার ‘অপরাধে’ চাকরি হারাতে যাচ্ছেন স্টিভেন স্মিথ-ডেভিড ওয়ার্নাররা!

ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে প্রস্তাবিত নতুন চুক্তি নিয়েই আপত্তি ক্রিকেটারদের। চুক্তি অনুযায়ী, ক্রিকেটারদের মোট আয় ৩৫ শতাংশ বৃদ্ধি পাবে। ক্রিকেটারদের দাবি, এরপরও বেতন ভাতা কমই থাকবে। এর উপর রয়েছে রাজস্ব আয়ের অংশ নিয়েও দাবি। ১৯৯৭ সাল থেকে বোর্ড ও খেলোয়াড়দের মধ্যে চুক্তির কারণে বোর্ডের বার্ষিক রাজস্ব আয়ের একটি অংশ পান ক্রিকেটাররা। কিন্তু, এবার সেই নিয়ম পরিবর্তন করতে চায় ক্রিকেট অস্ট্রেলিয়া।

বোর্ডের দাবি, শুধু আন্তর্জাতিক ক্রিকেটাররাই রাজস্বের ভাগ পাবেন। ঘরোয়া ক্রিকেটাররা পাবেন না। কিন্তু স্টিভ স্মিথদের দাবি, ঘরোয়া বা আন্তর্জাতিক কোনো ভাগ হবে না। সব ক্রিকেটারকেই রাজস্বের অংশীদার করতে হবে। বর্তমান ক্রিকেটারদের পাশে দাঁড়িয়েছেন শেন ওয়ার্নের মতো সাবেকরাও।

এদিকে এই দাবি মানা সম্ভব নয় বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে অজি বোর্ড। এমনকী ৩০ জুনের মধ্যে নতুন চুক্তিতে সাক্ষর না করলে ওয়ার্নার, ওয়াটসনদের বেতন বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারিও দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান গ্রেগ ডায়ার জানিয়েছেন, “অ্যাসোসিয়েশন আসলে ক্রিকেটারদের বেকার হতে বাধ্য করছে। ”

এবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ঘরোয়া এবং আন্তর্জাতিক পর্যায়ের মোট ৭০ জন ক্রিকেটার আজ রাত ১২:০১ মিনিটের পর চাকরি হারাতে পারেন। এদের মধ্যে পুরুষ এবং নারী উভয় ক্রিকেটাররাই আছেন। আরও আশ্চর্যের বিষয় হলো, এই ৭০ জনের মধ্য থেকেই একটি দল মেয়েদের বিশ্বকাপ ক্রিকেট খেলতে ইংল্যান্ডে অবস্থান করছেন। তবে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড আজও আশা প্রকাশ করেছেন যে, ক্রিকেটাররা শেষ মুহূর্তে হলেও চুক্তিপত্রে সাক্ষর করবেন। এই চুক্তি সাক্ষরিত না হলে হয়তো বাতিল হয়ে যেতে পারে অস্ট্রেলিয়ার বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা এমনকী ভারত সফর!