বুধবার, ৫ই জুলাই, ২০১৭ ইং ২১শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

রেমিট্যান্স কমেছে ১৪ শতাংশ

AmaderBrahmanbaria.COM
জুলাই ৩, ২০১৭

---

নিজস্ব প্রতিবেদক : বেশ কিছুদিন ধরে ব্যাংকিং চ্যানেলে প্রবাসী আয় বা রেমিটেন্স কমছে। হুন্ডি প্রতিরোধ করে রেমিট্যান্স বাড়াতে নানা উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তবে কোনো উদ্যোগই কাজে আসছে না।

ঈদের মাস অর্থাৎ গত জুনেও রেমিট্যান্স কমেছে। সব মিলিয়ে গত অর্থবছর রেমিট্যান্স কমেছে ১৪ দশমিক ৪৮ শতাংশ।

সরকারের সংশোধিত লক্ষ্যমাত্রা ছিল, রেমিট্যান্স কমবে ৫ শতাংশ। ২০১৫-১৬ অর্থবছরে তার আগের অর্থবছরের তুলনায় কমেছিল ২ দশমিক ৫৫ শতাংশ। টানা দুই অর্থবছর রেমিট্যান্স কমার ইতিহাস বাংলাদেশে এই প্রথম।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনের তথ্য অনুযায়ী, সদ্য সমাপ্ত ২০১৬-১৭ অর্থবছরে প্রবাসী বাংলাদেশিরা এক হাজার ২৭৭ কোটি ডলারের সমপরিমাণ অর্থ দেশে পাঠিয়েছেন। আগের অর্থবছর আসে এক হাজার ৪৯৩ কোটি ডলার। এতে রেমিট্যান্স কমে ২১৬ কোটি ডলার বা ১৪ দশমিক ৪৮ শতাংশ।

এর আগে ২০১৪-১৫ অর্থবছরে রেমিট্যান্স আসে ১ হাজার ৫৩২ কোটি ডলার। ফলে ২০১৫-১৬ অর্থবছরে রেমিট্যান্স কমেছিল ৩৯ কোটি ডলার, বা ছিল ২ দশমিক ৫৫ শতাংশ।

সাধারণভাবে রমজান ও ঈদের মাসে প্রতি বছরই রেমিট্যান্স বাড়ে। গত জুনের প্রায় পুরো সময় ছিল রমজান। কিন্তু এই মাসেও রেমিট্যান্স কমেছে। জুনে প্রবাসীরা ১২১ কোটি ৪৬ লাখ ডলারের সমপরিমাণ অর্থ দেশে পাঠিয়েছেন। আগের বছরের একই মাসে এসেছিল ১৪৬ কোটি ৫৮ কোটি ডলার। এ হিসাবে গত জুনে রেমিট্যান্স কমেছে ২৫ কোটি ১২ লাখ ডলার। আর গত মে মাসে রেমিট্যান্স এসেছিল ১২৬ কোটি ৭৬ লাখ ডলার। অর্থাৎ আগের মাসের তুলনায়ও জুনে রেমিট্যান্স কমেছে।

মোবাইল ব্যাংকিং ব্যবহার করে হুন্ডি হওয়ায় রেমিট্যান্স কমছে বলে কেন্দ্রীয় ব্যাংকের সাম্প্রতিক এক পর্যবেক্ষণে উঠে এসেছে।

এ জাতীয় আরও খবর