বুধবার, ৫ই জুলাই, ২০১৭ ইং ২১শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

সুইস ব্যাংকে টাকা রাখার বাংলাদেশ ৮৯তম

AmaderBrahmanbaria.COM
জুলাই ২, ২০১৭

---

সুইজারল্যান্ডের ব্যাংকগুলোতে টাকা জমা রাখার শীর্ষে ব্রিটেন। বিশ্বের বিভিন্ন দেশ থেকে সুইস ব্যাংকে টাকা জমা রাখা ২৮২ দেশের তালিকায় বাংলাদেশ ৮৯তম অবস্থানে। বাংলাদেশের আগে ভারত; দেশটির অবস্থান ৮৮তম।

সুইস ন্যাশনাল ব্যাংকের (এসএনবি) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ২০১৬ সালে বিশ্বের কোন দেশ থেকে কী পরিমাণ অর্থ সুইস ব্যাংকগুলোতে জমা রাখা হয়েছিল সে বিষয়ে বিস্তারিত তথ্য উঠে এসেছে এসএনবির ওই প্রতিবেদনে।

এতে বলা হয়েছে, সুইস ব্যাংকগুলোতে বিদেশীদের গচ্ছিত মোট অর্থের মধ্যে ভারতীয়দের জমা অর্থের পরিমাণ শূন্য দশমিক ৪ শতাংশ (প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা)। ২০১৫ সালে অর্থ জমায় ৭৫তম অবস্থানে থাকলেও গত বছর ভারত থেকে সুইস ব্যাংকগুলোতে অর্থ জমার পরিমাণ কমায় ৮৮তম অবস্থানে নেমে এসেছে। ২০১৪ সালে ভারতের অবস্থান ছিল ৬১তম।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে সুইস ব্যাংকগুলোতে টাকা জমার পরিমাণ গত বছর এক দশমিক ৪১ ট্রিলিয়ন সুইস ফ্রাঁ থেকে বেড়ে দাঁড়িয়েছে এক দশমিক ৪২ ট্রিলিয়নে। সুইস ব্যাংকে বিশ্বের বিভিন্ন দেশের গ্রাহকদের জমা রাখা মোট অর্থের প্রায় ২৫ শতাংশই (৩৫৯ বিলিয়ন) ব্রিটিশদের।

১৭৭ বিলিয়ন সুইস ফ্রাঁ জমা করে ব্রিটেনের পরই রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সুইস ব্যাংকে জমাকৃত মোট অর্থের প্রায় ১৪ শতাংশই মার্কিনিদের। ব্রিটেন এবং যুক্তরাষ্ট্র ছাড়া আর কোনো দেশ সুইস ব্যাংকে অর্থ জমায় দুই অংকের ঘর স্পর্শ করতে পারেনি। এ দুই দেশ ছাড়া শীর্ষ ১০ দেশের তালিকায় রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, ফ্রান্স, বাহামাস, জার্মানি, গার্নসি, জার্সি, হংকং ও লুক্সেমবার্গ।

সুইস ব্যাংকে টাকা রাখায় ২০১৫ সালের চেয়ে দুই ধাপ পেছালেও ভারত ও বাংলাদেশের ওপরে রয়েছে পাকিস্তান (৭১তম)। ২০১৫ সালে দেশটির অবস্থান ছিল ৬৯তম। এছাড়া নেপাল ১৫০তম (৩১২ মিলিয়ন সুইস ফ্রাঁ), শ্রীলঙ্কা ১৫১তম (৩০৭ মিলিয়ন সুইস ফ্রাঁ) এবং ভুটান ২৮২তম।

 

সূত্র : পিটিআই।

এ জাতীয় আরও খবর