g গার্ডার ধসে হতাহতদের ক্ষতিপূরণের নির্দেশ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ১৬ই জুলাই, ২০১৭ ইং ১লা শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

গার্ডার ধসে হতাহতদের ক্ষতিপূরণের নির্দেশ

AmaderBrahmanbaria.COM
জুন ৭, ২০১৭
news-image

---

 

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মালিবাগে নির্মাণাধীন মৌচাক-মগবাজার ফ্লাইওভারের গার্ডার ধসে হতাহতদের ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ওই ঘটনায় নিহত স্বপন ও আহতদুজনের পরিবারকে এক কোটি ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ কেন দেয়া হবে না, তা জানতে রুলও জারি করেছেন হাইকোর্ট।

বুধবার প্রাথমিক শুনানি শেষে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী এবং বিচারপতি একেএম জহিরুল হকের বেঞ্চ এই রুল জারি করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, প্রধান প্রকৌশলী, ঢাকার দুই সিটি করপোরেশনের প্রধান নির্বাহী, ফ্লাইওভার নির্মাণে ঠিকাদারি প্রতিষ্ঠান তমা কনস্ট্রাকশনের ব্যবস্থাপনা পরিচালক ও রমনা থানার ওসিকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এছাড়া জনগণের নিরাপত্তা দিতে সরকারের ব্যর্থতা ও নিষ্ক্রিয়তাকে কেনো বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। পাশাপাশি মৃত স্বপন মিয়ার পরিবারকে ক্ষতিপূরণ প্রদানে কি পদক্ষেপ নেয়া হয়েছে রমনা থানার ওসিকে দুই সপ্তাহের মধ্যে তা আদালতকে জানাতে কেন নির্দেশ দেয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ১৩ মার্চ রাজধানীর মালিবাগ রেলগেট এলাকায় নির্মাণাধীন ফ্লাইওভারের গার্ডার তোলার সময় সেটি ক্রেন থেকে ছিঁড়ে পড়ে। এ সময়শ্রমিক স্বপন মিয়া নিহত হন। তার বাবার নাম আজিম উদ্দীন। বাড়ি কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া উপজেলার কুমারপুরে। দুর্ঘটনায় আহত হয়ে পলাশ (৪০) ও নূর নবী (৪০) নামের দুই ব্যক্তি ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন।আহতদের মধ্যে নূর নবী শাহ সিমেন্টের গাড়িচালক ও পলাশ প্রকৌশলী।

এই ঘটনায় গত ৩ জুন মানবাধিকার সংগঠন চিলড্রেনস চ্যারিটি বাংলাদেশ, ফাউন্ডেশনের পক্ষে হাইকোর্টে একটি রিট করে। সেই রিটের প্রাথমিক শুনানি শেষে আদালত এই রুল জারি করেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আব্দুল হালিম।

পরে আইনজীবী আব্দুল হালিম সাংবাদিকদের বলেন, ‘আমরা আদালতকে বলেছি জনগণের নিরাপত্তা দিতে সরকার আইনত বাধ্য। কিন্তু এই ফ্লাইওভার নির্মাণে জনগণের যথেষ্ট নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়নি। এখানে সরকারের অবহেলা ছিল।’

তিনি আরও বলেন, আদালত নিহত স্বপন মিয়ার পরিবারকে ৫০ লাখ ও আহত অপর দুজনের পরিবারকে ৩০ লাখ টাকা করে দিতে রুল জারি করেন।