বুধবার, ১০ই মে, ২০১৭ ইং ২৭শে বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

রমজানে বিদ্যুৎ ভোগান্তির আশঙ্কায় ৩৬ জেলা

AmaderBrahmanbaria.COM
মে ৬, ২০১৭

রমজানে দেশের উত্তর পশ্চিম ও দক্ষিণাঞ্চলের ৩৬ জেলায় বিদ্যুৎ ভোগান্তি বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আশুগঞ্জ সিরাজগঞ্জের গ্রিড লাইন টাওয়ারটি পুনঃস্থাপনের আগে বিদ্যুৎ ব্যবস্থা ঝুঁকিতে থাকবে।
বিদ্যুৎ বিভাগের হিসাব অনুযায়ী, এবার রমজান ও গ্রীষ্মকাল মিলিয়ে বিদ্যুতের চাহিদা ১০ হাজার মেগাওয়াটে দাঁড়াবে। কিন্তু বিদ্যুতের লাইনে দুই দফা বিপর্যয়ের কারণে বিদ্যুত সরবরাহ ঠিক মতো করা যাচ্ছে না। এখন পর্যন্ত বিপর্যস্ত লাইন দিয়েই বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। কিন্তু এ লাইন দিয়ে সর্বচ্চ ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ কর যাচ্ছে। যা প্রয়োজনের তুলনায় কম। ফলে উত্তর পশ্চিম ও দক্ষিণাঞ্চলের ৩৬ জেলা বিদ্যুৎ বিভ্রাটের ভোগান্তিতে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।
এ সম্পর্কে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘সাময়িকভাবে প্রয়োজন মাফিক বিদ্যুৎ দিতে পারছি না। তাই বিকল্প লাইনে বিদ্যুৎ দেয়ার চেষ্টা চলছে। আমার কাছে মনে হচ্ছে আগামী রমজানে দেশের ৩৬টি জেলাতে বিদ্যুতের সরবরাহে সমস্যা হবে। তাই গ্রাহকদের মানসিক প্রস্তুতি নেয়া দরকার। আমাদের তরফ থেকেই গ্রাহক পর্যায়ের সবাইকে জানানো হবে।’
অন্যদিকে রমজানে বাড়তি চাহিদার জন্য বিদ্যুৎ যোগান দিতে গেলেই গ্রিডের ঝুঁকি বাড়তে পারে জানান বিদ্যুৎ প্রতিমন্ত্রী। গ্রিড লাইন টাওয়ারটি পুনঃস্থাপন করতে প্রায় চার মাস সময় লেগে যাবে বলে ধারণা করছে সংশ্লিষ্টরা।
উল্লেখ্য, গত সোমবার (১ মে) রাতে কিশোরগঞ্জের ভৈরবে ঝড়ের কবলে ১৮০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক সঞ্চালন লাইনের একটি টাওয়ার ভেঙ্গে যায়। এতে জাতীয় গ্রিডের আশুগঞ্জ, সিরাজগঞ্জ ২৩০ কিলো হোল্ড লাইনের টাওয়ারটি দুমড়ে মুচড়ে যায়। ডিবিসি নিউজ