সোমবার, ১লা মে, ২০১৭ ইং ১৮ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

উত্তর কোরিয়ার ‘ঐতিহাসিক’ ইউ-টার্ন

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ২৭, ২০১৭

 

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়া তার অবস্থানে ইউ-টার্ন নিয়ে তাদের ইতিহাসে এই প্রথমবার জাতিসংঘের কোনো অধিকারকর্মীর সফর অনুমোদন করেছে।

বৃহস্পতিবার জাতিসংঘ জানিয়েছে, উত্তর কোরিয়ার প্রতিবন্ধীদের অধিকার বিষয়ে আলোচনার জন্য আগামী সপ্তাহে মানবাধিকার কমিশনের কর্মকর্তা দেশটি সফরে যাবেন।

জাতিসংঘ মানবাধিকার কমিশন এক বিবৃতিতে বৃহস্পতিবার জানিয়েছে, পিয়ংইয়ংয়ের আমন্ত্রণে তাদের কর্মকর্তা ক্যাটালিনা ডিভানডাস-অগুইলার আগামী সপ্তাহের বুধবার ‘বিচ্ছিন্ন দেশ’ উত্তর কোরিয়ায় পৌঁছাবেন। জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের পদাধিকারী কোনো কর্মকর্তা এই প্রথম দেশটি সফরে যাচ্ছেন।

উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের অভিযোগ, তারা মানবতাবিরোধী অপরাধ করছে এবং তাদের বর্বরোচিত কারাগারে বন্দি রেখেছে প্রায় ১ লাখ ২০ হাজার মানুষকে।

উত্তর কোরিয়ার মানবাধিকার পরিস্থিতির রেকর্ড বিষয়ে গত মাসে আয়োজিত একটি আলোচনা সভা বয়কট করে দেশটি। উত্তর কোরিয়ার দাবি, এটি ‘নেহাত রাজনৈতিক আক্রমণ’।

ডেভানডাস-অগুইলার বলেছেন, তার এই সফর উত্তর কোরিয়ার পরিস্থিতি সম্পর্কে জানার একটি ভালো সুযোগ, বিশেষ করে প্রতিবন্ধী শিশুদের সম্পর্কে জানার।

এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘ডিপিআরকে-তে (ডেমোক্রেটিক পিপল’ন রিপাবলিক অব কোরিয়া) আমার এই সফর তাদের জাতীয় জীবনের বাস্তবতা, আইন-কানুন, নীতিনিয়ম ও প্রতিবন্ধীদের জন্য নেওয়া কর্মসূচি সম্পর্কে জানার একটি বিরাট সুযোগ।’

গত ডিসেম্বর মাসে প্রতিবন্ধীদের অধিকারবিষয়ক একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেওয়া থেকে বিরত থাকে উত্তর কোরিয়া। তবে ডিভানডাস-অগুইলার বলেছেন, দেশটি যেসব প্রতিবন্ধতার মুখে পড়ে, তা থেকে উত্তরণে সেদেশের সরকারকে পরামর্শ দেবেন তিনি।

জাতিসংঘ জানিয়েছে, ছয় দিনের এই সফরে উত্তর কোরিয়ার পিয়ংইয়ং এবং সাউথ হোয়াংগে প্রদেশে যাবেন ডেভানডাস-অগুইলার। শেষ দিন রাজধানী পিয়ংইয়ংয়ে সংবাদ সম্মেলন করে সফর সমাপ্ত করবেন তিনি।