শুক্রবার, ২৮শে এপ্রিল, ২০১৭ ইং ১৫ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

বিষাক্ত সারিন গ্যাস দিয়ে রাসায়নিক অস্ত্র মজুদ উত্তর কোরিয়ার

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ২৬, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : দিন দিন উত্তেজনা বেড়েই চলছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার মাঝে। দু’দেশই তাদের শক্তি প্রদর্শনে নানা পরীক্ষা চালাচ্ছে। উত্তর কোরিয়ার কাছে ভয়ানক রাসায়নিক অস্ত্র রয়েছে এটা অনেক আগের খবর। তবে জাপান সম্প্রতি দাবি করেছে, উত্তর কোরিয়া তাদের প্রত্যেকটি অস্ত্র বিষাক্ত সারিন গ্যাস দিয়ে তৈরি করছে। আর এসব গ্যাস ভরা ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালালে গোটা বিশ্বে কোটি কোটি মানুষের মৃত্যু হবে বলে দাবি সামরিক পর্যবেক্ষকদের।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে সম্প্রতি দাবি করেন, উত্তর কোরিয়া যেকোনো দিন জাপানের ওপর সারিন গ্যাস হামলা চালাতে পারে। আবে আরো বলেন, ‘আমরা সিরিয়া নিয়ে কথা বলছি। অথচ, উত্তর কোরিয়ারও ক্ষমতা আছে, সারিন গ্যাস হামলা চালানোর। ’

এদিকে জাপানের প্রধানমন্ত্রীর চাঞ্চল্যকর এই দাবি কোনো প্রমাণের ভিত্তিতে করেছেন তা স্পষ্ট করেননি। এরপরও জাপানের এই অভিযোগ পুরোপুরি উড়িয়ে দেয়া যাচ্ছে না। দক্ষিণ কোরিয়ার দীর্ঘদিনের অভিযোগ, ১৯৮০ সাল থেকে রাসায়নিক অস্ত্রভাণ্ডার মজুদ করছে পিয়ংইয়ং।

সিউলের দাবি, বর্তমানে পিয়ংইয়ংয়ের কাছে ২৫০০ থেকে ৫০০০ টন রাসায়নিক অস্ত্র রয়েছে। ২০১২ সালের একটি প্রতিবেদনে আমেরিকা জানিয়েছিল, বহু দিন ধরে রাসায়নিক কর্মসূচি চালাচ্ছে উত্তর কোরিয়া। তাদের ভাণ্ডারে প্রাণঘাতী নার্ভ গ্যাস রয়েছে।

উল্লেখ্য, সিরিয়ায় বিষাক্ত সারিন গ্যাস হামলার পর পরই উত্তর কোরিয়ার একটি উপদ্বীপের দিকে নৌবহর পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র। যার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রকেও পাল্টা হুমকি দিতে ছাড়েননি উত্তর কোরীয় প্রেসিডেন্ট কিম জং উন।