শুক্রবার, ২৮শে এপ্রিল, ২০১৭ ইং ১৫ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

ইসরাইলী শরিয়া আদালতে প্রথম মুসলিম নারী বিচারক

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ২৬, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক :ইসরাইল তাদের শরিয়া আদালতে প্রথমবারের মতো একজন আরব মুসলিম নারী অ্যাটর্নিকে বিচারক হিসেবে নিয়োগ দিয়েছে। গত মঙ্গলবার এ নিয়োগ দেয়া হয়।

নবনিযুক্ত নারী বিচারকের নাম হানা খতিব। তিনি ইসরাইলের উত্তরাঞ্চলীয় তামরা শহরের একজন অ্যাটর্নি। এর মাধ্যমে শরিয়া আদালতের ”কাজী” হলেন হানা খতিব।

উল্লেখ্য, ইসরাইলে পারিবারিক আইন – যেমন, বিয়ে, তালাক, সম্পত্তির উত্তরাধিকার ইত্যাদি বিষয়গুলো ধর্মীয় আদালতের আওতাধীন। সেদেশের প্রত্যেক ধর্মের মানুষের জন্য পৃথক ধর্মীয় আদালত রয়েছে। এরকম আদালতের সংখ্যা নয়টি। রয়েছে আপিল আদালতও। হানাকে নিয়ে শরিয়া আদালতে বিচারকের সংখ্যা দাঁড়াবে ১৮ জন।

হানা খতিব শুধু মুসলমানদের শরিয়া আদালতের প্রথম নারী বিচারকই নন, বরং তিনি ইসরাইলের সব ধর্মীয় আদালতের প্রথম নারী বিচারক।

ইসরাইলের প্রেসিডেন্ট রিউভেন রিভলিন আগামী কয়েক সপ্তাহের মধ্যে হানা খতিবকে শপথ পাঠ করাবেন।

হানা খতিবকে যে কমিটি এ পদের জন্য মনোনীত করেছে তার প্রধান হলেন ইসরাইলের বিচারমন্ত্রী আয়েলেত শাকেদ। তিনি চরম দক্ষিণপন্থী হোম পার্টির নেত্রী। তিনি এক বিবৃতিতে বলেন, শরিয়া আদালতে নারী বিচারক নিয়োগের কাজটি আরো অনেক আগেই হওয়া উচিত ছিল। যাহোক, এই নিয়োগটি ইসরাইলের আরব সমাজ ও আরব নারীদের জন্য একটা গ্রেট নিউজ। তাকে মনোনীত করতে পেরে আমি খুবই রোমাঞ্চিত বোধ করছি। আশা করছি, এর মাধ্যমে আরো নারীর নিয়োগ লাভের পথ খুলে যাবে।

ইসরাইলী পার্লামেন্টের আরব নারী সদস্য আইদা তৌমা-স্লিমান এ নিয়োগকে ”ঐতিহাসিক পদক্ষেপ” আখ্যায়িত করে বলেন, এটা আমাদের দীর্ঘ আইনী লড়াইয়ের বিজয়। এর ফলে সকল ইসরাইলী আরব উপকৃত হবে। সূত্র : ডন