বৃহস্পতিবার, ২৬শে জানুয়ারি, ২০১৭ ইং ১৩ই মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

ইসি গঠন: ছয় সদস্যের সার্চ কমিটি গঠনে চিঠি

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ২৫, ২০১৭

নিজস্ব প্রতিবেদক : নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে ছয় সদস্যের সার্চ কমিটি-সংক্রান্ত একটি চিঠি রাষ্ট্রপতির কার্যালয় থেকে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে। রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীনের বরাত দিয়ে বুধবার বিভিন্ন গণমাধ্যমে এ খবর প্রকাশিত হয়েছে।

এদিকে নতুন ইসি গঠনে রাষ্ট্রপতির কাছে সুপারিশ দিতে সার্চ কমিটির প্রস্তাব প্রধানমন্ত্রীর শেখ হাসিনার কাছে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

তবে সার্চ কমিটি কত সদস্যবিশিষ্ট হবে আদেশ জারির আগে সে তথ্য জানাতে অপারগতা প্রকাশ করে বুধবার দুপুরে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘সার্চ কমিটি গঠনে রাষ্ট্রপতির প্রস্তাব আমরা পেয়েছি। এটি এখন অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী কাছে পাঠানো হয়েছে। এখনো ফেরত পাইনি।’

মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা জানিয়েছেন, বুধবারই সার্চ কমিটি গঠন করে আদেশ জারি করা হবে।

একজন কমিশনার (মো. শাহ নেওয়াজের মেয়াদ শেষ হবে ১৪ ফেব্রুয়ারি) বাদে বর্তমান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য নির্বাচন কমিশনারদের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৮ ফেব্রুয়ারি।

নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটি করতে গত ১৮ ডিসেম্বর থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি। সংলাপ শেষ হয় ১৮ জানুয়ারি। এ সময়ে রাষ্ট্রপতি আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ ৩১টি দলের সঙ্গে সংলাপ করেন।

প্রায় প্রতিটি দলই নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের প্রস্তাব দেয়। তবে আইন না হওয়া পর্যন্ত সার্চ কমিটি গঠনের মাধ্যমে নতুন কমিশন গঠনের প্রস্তাবও দেয় দলগুলো।