রবিবার, ৮ই জানুয়ারি, ২০১৭ ইং ২৫শে পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ

অর্থনীতির প্রথাগত ৩ শক্তি দুর্বল হচ্ছে : দেবপ্রিয় ভট্টাচার্য

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৭, ২০১৭

নিজস্ব প্রতিবেদক : দেশের অর্থনীতির প্রথাগত তিনটি শক্তি রেমিটেন্স, রপ্তানী আয় ও কৃষি উৎপাদনের জায়গা দুর্বল হচ্ছে বলে জানিয়েছেন বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মাননীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য্য। আজ শনিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রাজধানী মহাখালীতে ব্র্যাক সেন্টারে ‘বাংলাদেশ অর্থনীতি ২০১৬-১৭‘ এর প্রথম অন্তবর্তীকালীন পর্যালোচনা শীর্ষক এ সম্মেলনে আয়োজন করে সিপিডি।

দেবপ্রিয় বলেন, সামষ্টিক অর্থনীতির বেশ কয়েকটি সূচক ইতিবাচক। তবে আরও উন্নতির জন্য সংস্কারের প্রয়োজন। সঞ্চয়পত্রের সুদ হার কমাতে হবে, বৈদেশিক মুদ্রার বিপরীতে টাকার বিনিময় হার সামঞ্জস্য করতে হবে এবং তেলের দাম কমাতে হবে।

তিনি বলেন, সাত শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। প্রবৃদ্ধির হার আরও বাড়াতে হলে আর্থিক কাঠামোতে সংস্কার করতে হবে। কিন্তু সংস্কারের কাজটি খুব দুর্বলভাবে হচ্ছে।

ব্যাংকিং খাতে সংস্কারের ব্যাংকিং কমিশন গঠন করা দরকার। সরকারের বিনিয়োগের গুণগত মান বাড়াতে হবে। স্থানীয় সরকারকে শক্তিশালী করতে হবে। এই তিনটি কাজের জন্য রাজনৈতিক সদিচ্ছা থাকা দরকার বলে মনে করেন তিনি।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে সিপিডির নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক ড. ফাহমিদা খাতুন, অতিরিক্ত গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম প্রমুখ উপস্থিত ছিলেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির গবেষক তৌফিকুল ইসলাম খান।

এ জাতীয় আরও খবর