৮ই নভেম্বর, ২০১৬ ইং, মঙ্গলবার ২৪শে কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ


আজ সকালে উপকূল অতিক্রম করছে নিম্নচাপ


Amaderbrahmanbaria.com : - ০৬.১১.২০১৬

নিজস্ব প্রতিবেদক : দক্ষিণ-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আগামীকাল রোববার সকালে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে।

বৈরী আবহাওয়ার কারণে শুধু বরিশাল বোর্ডের অধীনে থাকা শিক্ষার্থীদের আগামীকালের জেএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরীক্ষার পরিবর্তিত তারিখ ১২ নভেম্বর।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল আছে।

নিম্নচাপের প্রভাবে উপকূলীয় এলাকায় দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করছে। সারা দেশে সব ধরনের নৌ চলাচল বন্ধ আছে।

পটুয়াখালীতে বঙ্গোপসাগরে ঝড়ো হাওয়ায় দুটি ট্রলার ডুবে গেছে। এতে তিন জেলে নিখোঁজ রয়েছে এবং ৩৩ জনকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে ট্রলার মালিক সমিতি। দেশের প্রায় সব কটি অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে। ভোলায় নিম্নচাপের প্রভাবে ভারি বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়া বইছে। আবহাওয়া অধিদপ্তরের নির্দেশে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে চার নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

গভীর নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, খুলনাসহ উপকূলীয় এলাকায় ভারি থেকে অতিভারি বর্ষণসহ ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

গভীর নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্ণীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে দুই থেকে তিন ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

উপকূলের এসব অদূরবর্তী জেলা, দ্বীপ ও চরাঞ্চলে বায়ুতাড়িত জলোচ্ছ্বাসের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। উত্তর বঙ্গোপসাগরের সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। এনটিভি অনলাইন





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close