১৯শে আগস্ট, ২০১৬ ইং, শুক্রবার ৪ঠা ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ


দুপুর হলেই ঘুম ঘুম ভাব, কি করবেন?


Amaderbrahmanbaria.com : - ১৭.০৮.২০১৬

 
লাইফস্টাইল ডেস্ক :দুপুরে খাবার খাওয়ার পর সবারই একটু ঘুম ঘুম ভাব চলে আসে। অফিস হলে তো আর কথাই নেই! যতই কাজ থাকুক না কেন দুপুরের খাবারের পর চোখ দুটোকে খুলে রাখা কঠিন হয়ে যায়। এই ঝিমানোর কারণে অফিসের কাজ ঠিকমত করা হয় না। এই অস্বস্তিকর অবস্থা থেকে মুক্তি পেতে সাহায্য করবে এই কৌশলগুলো।

* চেয়ার ইয়োগা
একনাগাড়ে ৮ ঘণ্টা বা তার চেয়ে বেশি সময় বসে কাজ করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটি আপনার মেরুদন্ডে প্রভাব ফেলার সাথে সাথে উচ্চ রক্তচাপ সৃষ্টি করে থাকে। চেয়ার ইয়োগা ক্লান্তি দূর করার সাথে সাথে আপনার মেরুদন্ডকে সুস্থ রাখতে সাহায্য করবে।

* অফিসের বাইরে যান
দুপুরে খাওয়ার পর ঘুম ঘুম ভাব দূর করতে অফিসের কৃত্রিম আলো ছেড়ে বাইরের রোদে দশ মিনিট হেঁটে আসুন। এটি আপনার ঘুম ঘুম ভাব দূর করে কাজে এ্যার্নাজি দিবে।

* পানি পান করুন
শরীরে পানি শূন্যতা দেখা দিলে, অনেক সময় ঝিমানি ভাব আসে। এই সময় পানি পান করুন। পানি আপনাকে হাইড্রেটেড করে মস্তিষ্ককে সচল করতে সাহায্য করবে।

* পাওয়ার ন্যাপ
দুপুরে ভারী খাবার খাওয়ার কারণে অনেক সময় ঘুম আসতে পারে। এই ঘুম ঘুম ভাব নিয়ে কাজ করা বেশ কঠিন। এই ঘুমের রেশ কাটানোর জন্য ১৫-২০ মিনিটের একটি পাওয়ার ন্যাপ নিতে পারেন। এর জন্য আপনার প্রয়োজন হবে না বিছানা বালিশের। আপনি এটি অফিসের গেস্ট রুমে অথবা আপনার গাড়িতে ঘুমিয়ে নিতে পারেন।

* স্বাস্থ্যকর দুপুরের খাবার
দুপুরের খাবারে কার্বোহাইড্রেটের পরিবর্তে প্রোটিন যুক্ত খাবার রাখুন। স্যান্ডউইচ, পাউরুটির চেয়ে সালাদ, সবজি, ডিম সিদ্ধ, মাছ খাওয়ার চেষ্টা করুন। এই খাবারগুলো আপনাকে কাজে এ্যার্নাজি দিবে।
* অন্য কাজ করুন
অফিসের কাজের বাইরে অন্য কাজ যেমন অফিসের ডেস্কটি পরিষ্কার করুন। অথবা মেইলগুলো চেক করুন। ফোন করার কথা থাকলে সেই কাজটিও সেরে ফেলতে পারেন এই সময়।

* চিনিযুক্ত খাবার এবং পানীয় এড়িয়ে চলুন
দুপুরের খাবার খাওয়ার পর চিনিযুক্ত খাবার এবং পানীয় পান এড়িয়ে চলুন। এটি হয়তো কিছু সময়ের জন্য ঘুম দূর করে। কিন্তু এটি রক্তে চিনির পরিমাণ বৃদ্ধি করে আপনাকে আরও বেশি ক্লান্ত করে তুলবে।

* কাজের ডেস্ক থেকে দূরে থাকুন
একনাগাড়ে দীর্ঘক্ষণ কাজ করলে কাজে মনোযোগে চিড় ধরে। অনেকে সময় বাঁচানোর জন্য দুপুরে খাবার ডেস্কে করে থাকেন। গবেষণায় দেখা গেছে যারা ডেস্কে দুপুরের খাবার খান তাদের কাজের আগ্রহ এবং সৃজনশীলতা কমে যায়। চেষ্টা করুন দুপুরের খাবার কলিগদের সাথে বসে খাওয়ার।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদকঃ জাবেদ রহিম বিজন

Amaderbrahmanbaria.com
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563



close