বুধবার, ১৮ই জুলাই, ২০১৮ ইং ৩রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

৬ কারণে সাবেক সঙ্গীকে অপদস্থ করায় লাভের চেয়ে ক্ষতি বেশি

image_204188.couple-holding-hands-mumbai-india-3035259896ডেস্ক রির্পোট : জীবনে চলার পথে একে অপরকে ভালো লাগা যেমন ঘটতে পারে, তেমন ভালো না লাগাও ঘটতে পারে। দুজন মানুষের সম্পর্ক অনেকের ক্ষেত্রেই বিভিন্ন কারণে পরিণত হয় ছাড়াছাড়িতে। কিন্তু অনেকেই সম্পর্ক নষ্ট হওয়ার পর প্রতিশোধমূলক কর্মকাণ্ডে উৎসাহিত হন। যে কারণেই ছাড়াছাড়ি হোক না কেন, বিষয়টি যে আদতে উপকারের চেয়ে ক্ষতিই বয়ে আনে, এটাই উঠে এসেছে বিভিন্ন মনোবিদের মতামতে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।
১. এটি জিঘাংসার প্রকাশ
একজন মনোবিদ বলেন, অনেকেই নিজের সঙ্গীর সঙ্গে বিচ্ছেদের বিষয়টি পার্টি করে উদযাপন করেন। এতে নিজেদের ব্যক্তিগত বিষয়ে বহু মানুষকে আলোচনায় উৎসাহিত করা হয়। এ ছাড়াও অন্যরা সংশ্লিষ্ট ব্যক্তির মানসিক জিঘাংসার বিষয়টি জানতে পারে। ফলে এতে লাভের চেয়ে ক্ষতিই বেশি হয়।
২. অস্বাভাবিকতা
একজন মানুষের সঙ্গে আরেকজনে সম্পর্ক তৈরি ও সম্পর্ক ভেঙে দেওয়া মোটেই অস্বাভাবিক নয়। আর এক্ষেত্রে সঙ্গীর সঙ্গে বিচ্ছেদ হওয়াটাও অস্বাভাবিকভাবে নেওয়া উচিত নয় বলে মনে করেন একজন মনোবিদ। এক্ষেত্রে ঘটা করে সম্পর্ক শেষ করা কোনো স্বাভাবিক বিষয় নয় বলেই তিনি মনে করেন। এক্ষেত্রে বাস্তবতাকে সাধারণভাবে মেনে নেওয়াটাই স্বাভাবিক।
৩. প্রতিশোধ আপনার শান্তি নষ্ট করবে
কোনো সম্পর্ক নষ্ট হওয়ার পর আপনি যদি অপরকে সেজন্য দায়ী করেন এবং প্রতিশোধপরায়ন হয়ে উঠেন তা মোটেই ভালো ফলাফল আনে না। এতে আপনার ভবিষ্যৎ সম্পর্ক গঠন বাধাগ্রস্ত হবে এবং মানসিক শান্তি নষ্ট করবে।
৪. স্বাভাবিকভাবে নিতে হবে
ভালোবাসার মাঝে ঘৃণা আনা উচিত নয়। আর তাই কারো সঙ্গে আপনার ভালোবাসা নষ্ট হলে তা ঘৃণায় পরিণত করা উচিত নয়। এতে বিষয়টি মারাত্মক আকার ধারণ করতে পারে। তাই একে স্বাভাবিকভাবে নিয়ে সেই চিন্তাগুলো সযত্নে মস্তিষ্ক থেকে দূরে সরিয়ে দিতে হবে।
৫. মতামতকে সম্মান করুন
আপনার যেমন স্বাভাবিকভাবে একটি সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে, অন্যেরও সেই সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে, -বিষয়টি মনে রাখুন। এখানে কাউকে দোষারোপের আগে নিজের দোষত্রুটি দেখুন এবং তা দূর করে ভবিষ্যতের পথে অগ্রসন হোন।