বৃহস্পতিবার, ১৯শে জুলাই, ২০১৮ ইং ৪ঠা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

বেসনের দই বড়া

লাইফস্টাইল ডেস্ক: সকালে অথবা দুপুরের খাবারের পর অথবা পড়ন্ত বিকেলে- যেসময়ই হোক না কেনো, বেসনের দই বড়া কিন্তু খেতে পারেন সবসময়। মজাদার এবং নতুনত্বের ছোঁয়ায় এই খাবারের আইটেমটি ডেজার্ট হিসেবে বেশ জনপ্রিয়। বিশিষ্ট রাঁধুনী ফাহা হোসাইনের রেসিপি থেকে চলুন জেনে নেই কীভাবে বানাবেন বেসনের দই বড়া।
বানাতে যা লাগবে

বেসন ১/২ কাপ, কাঁচামরিচ কুচি ১/২ চা চামচ, টক দই ১ কাপ, চিনি ১ চা চামচ, বিট লবণ ১/৩ চা চামচ, তেঁতুলের সস ১ টেবিল চামচ, কাঁচামরিচের সস ১ চা চামচ, চাট মসলা ১/২ চা চামচ, পুদিনা কুচি ১ চা চামচ, সানফ্লাওয়ার তেল ১ কাপ।

যেভাবে বানাবেন
প্রথমে বেসনের সাথে কাঁচামরিচের মিহি কুচি মাখিয়ে অল্প অল্প পানি দিয়ে খুব ঘন করে একটা পেস্ট, বানিয়ে রাখুন ৩০ মিনিটের জন্য। এবার প্যানে তেল গরম করে ২টা চা চামচের সাহায্যে অল্প অল্প, বেসনের বেটার নিয়ে গোলা পাকিয়ে তেলে ভাজুন মাঝারি আঁচে। বড়া ফুলে উপরে উঠে আসলে বাদামি হয়ে গেলে নামিয়ে নিন। এবার টক দই ভালো করে ফেটিয়ে নিন। টক দই-এর সাথে চিনি মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন।

পরিবেশনের বাটিতে বেসনের বড়াগুলো দিয়ে এর উপর টক দই এবং চিনির ফেটানো মিশ্রণ ঢেলে দিন। এবার তার উপর একে একে বিট লবণ, তেঁতুলের সস, কাঁচামরিচের সস, চাট মসলা এবং পুদিনা কুচি দিয়ে পরিবেশন করুন।
(লুক অ্যাট মি- এর সৌজন্যে)

এ জাতীয় আরও খবর

প্রচণ্ড গরমে যে খাবার শরীর ঠাণ্ডা রাখবে

নারীরা কেন বয়স গোপন করেন?

পুরুষের বন্ধ্যাত্ব দূর করে বাদাম, জানাচ্ছে গবেষণা

খুব কম সময়ে পেটের মেদ ঝরাবে ৫টি সহজ ব্যায়াম

গর্ভাবস্থায় খাবেন যে ফলগুলো

বিয়ের মানে স্বামীর যৌন-ইচ্ছা মেটাতে বাধ্য নয় স্ত্রী